চিলিতে বন্যা: ভূমিধসে বিপর্যস্ত অসংখ্য মানুষ

|

বন্যা ও ভূমিধসে বিপর্যস্ত চিলি। ছবি: রয়টার্স

চিলির মধ্যাঞ্চলে ভূমিধসে সরে গেছে আশপাশের মাটি। খাদের কিনারায় দাঁড়িয়ে আছে বহুতল ভবন। ভেঙে পড়তে পারে যেকোনো মুহূর্তে। খবর রয়টার্সের।

টানা বৃষ্টিতে ভূমিধসের কবলে পড়েছে চিলির অনেক এলাকা। ড্রোন ফুটেজে দেখা যায়, পাহাড়ি এলাকার একটি সড়ক পুরোপুরি বিধ্বস্ত হওয়ায় তৈরি হয়েছে বিশাল খাদ। সেখান থেকে মাত্র ১৫ মিটার দূরে অবস্থান করছে সুউচ্চ বিলাসবহুল ভবনটি। বুধবার (২৩ আগস্ট) সকালেই সরিয়ে নেয়া হয়েছে বাড়ির সব বাসিন্দাদের। হতাহত বা ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি।

প্রবল বন্যায় বিপর্যস্ত চিলির মধ্য ও দক্ষিণাঞ্চল। মৃত্যু হয়েছে কমপক্ষে তিন জনের। নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে ৩০ হাজার বাসিন্দাকে। টানা ও ভারি বৃষ্টিতে তলিয়ে গেছে রাজধানীর আশপাশের জায়গাগুলো। চার প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক।

বুধবার এক দিনে ১২৭ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা অঞ্চলটির দুর্যোগ ইতিহাসে রেকর্ড। এর আগে, জুন মাসে এমন টানা বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত হয় দেশটির হাজার মানুষ। এই ভারি বৃষ্টিপাত, বন্যা হওয়ার পেছনে ‘এল নিনো’র আংশিক প্রভাব রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply