বিমান বিধ্বস্তের ঘটনার রিপোর্ট আসবে শিগগিরই: পুতিন

|

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত

ভাড়াটে সেনাদল ওয়াগনার প্রধানের মৃত্যু নিয়ে নীরবতা ভাঙ্গলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার (২৪ আগস্ট) রুশ গণমাধ্যমকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে পরোক্ষভাবে ইয়েভগেনি প্রিগোঝিনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, এ ঘটনায় তদন্ত দল কাজ করছে। শিগগিরই বেরোবে রিপোর্ট। খবর ডয়েচে ভেলের।

পুতিন জানান, ইয়েভগেনি প্রিগোঝিন ছিলেন মেধাবী ব্যক্তিত্বের অধিকারী, দক্ষ ব্যবসায়ী। প্রেসিডেন্টের বক্তব্য, ১৯৯০ সাল থেকে ওয়াগনার প্রধানের উত্থান-পতন দেখেছেন তিনি। বিমান দুর্ঘটনার কারণ খতিয়ে দেখার নির্দেশনাও দিয়েছেন পুতিন। পূর্ণাঙ্গ ফলাফল জানতে অপেক্ষা করতে হবে আরও কিছু দিন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, বিমান দুর্ঘটনায় গভীর সমবেদনা প্রকাশ করছি। প্রাথমিক তদন্তের ইঙ্গিত, আরোহীরা ওয়াগনার গ্রুপের সদস্য ছিলেন। তারা ইউক্রেনে নব্য-নাৎসিবাদ উৎপাটনে আমাদের সাথে রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। তিনি বলেন, ৯০’র দশক থেকে প্রিগোঝিনকে চিনি। সে জীবনে বহু ভুল করেছে। একইসাথে তার জীবন সাফল্যেও ভরপুর। তদন্ত দল কাজ করছে। শিগগিরই বেরোবে রিপোর্ট।

প্রসঙ্গত, মঙ্গলবার (২২ আগস্ট) মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ যাওয়ার পথে তিভের অঞ্চলে বিধ্বস্ত হয় একটি বিমান। বিমানটিতে প্রিগোঝিনসহ মোট ১০ জন আরোহী ছিলেন। মার্কিন গোয়েন্দাদের দাবি, ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য মিসাইল ছোঁড়া হয়েছিলো ঐ বিমানে। গত জুন মাসে, রুশ সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে রক্তপাতহীন বিদ্রোহ করেন ওয়াগনার প্রধান প্রিগোঝিন। তবে বেলারুশের মধ্যস্থতায় নিয়ন্ত্রণে আসে পরিস্থিতি।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply