কোহলির মাঝেই নিজেকে দেখতে পান স্যার ভিভ রিচার্ডস

|

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি।

ভিরাট কোহলির আগ্রাসী চরিত্রের মাঝেই নিজেকে দেখতে পান ক্রিকেট কিংবদন্তি স্যার ভিভ রিচার্ডস। আবেগ দিয়ে ক্রিকেট খেলেন বলেই কোহলিকে পছন্দ ভিভের। ভিরাটের মধ্যে একটা বিশ্বাস আছে যা তাকে জিততে সাহায্য করে- সম্প্রতি আইসিসিকে দেয়া এক সাক্ষাতকারে ভিরাট কোহলি সম্পর্কে এসব মন্তব্য ক্যারিবিয়ান কিংবদন্তি ভিভ রিচার্ডস। এদিকে, ইন্সটাগ্রামে নিজের ইয়োইয়ো টেস্টের ফল প্রকাশ করে বিপাকে পড়েছেন কোহলি।

চলতি মাসেই আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে ১৫ বছর পূর্ণ করলেন ভিরাট কোহলি। ক্রিকেটে ভিরাটকে এখন সবাই চেনে ‘কিং কোহলি’ নামে। তবে ক্রিকেট সাম্রাজ্যে নিজের সময়ে ছিলেন আরও একজন রাজা- স্যার ভিভিয়ান রিচার্ডস।

শুধুমাত্র ২২ গজের পারফরম্যান্স নয় ক্রিকেট মাঠে আগ্রাসন আর লড়াকু ও ইতিবাচক চারিত্রিক বৈশিষ্টের কারণে দুজনের মধ্যে মিল খুঁজে পান ক্রিকেটবোদ্ধারাও। ক্রিকেটের দুই প্রজন্মের এ দুই কিংবদন্তির গল্প আলোচনার টেবিলেও ঝড় তুলেছে বহুবার। তবে এবার আইসিসিকে দেয়া এক সাক্ষাতকারে ভিরাটকে নিয়ে কথা বলেছেন স্যার ভিভ রিচার্ডস।

ভিভ বলেন, আমাদের চরিত্রের মধ্যে দারুণ মিল আছে। খুবই দৃঢ়প্রতিজ্ঞ, আগুনে এবং মাঝে মাঝে মেজাজ হারানোর যে বিষয়টা। এই চারিত্রিক ব্যাপারগুলো আপনি আমারর মধ্যেও পাবেন। এ কারণেই যারা আবেগ দিয়ে ক্রিকেটটা খেলে, আমি তাদের খুব পছন্দ করি।

ভিরাটের প্রতি ভালোবাসার পাশাপাশি তার চারিত্রিক বৈশিষ্ট্যের প্রশংসা করে ভিভ রিচার্ডস বলেন, ভিরাটকে নিয়ে আর নতুন করে কী বলবো? অনেক প্রশংসাসূচক কথা ওর সম্পর্কে বলা যায়। ও বিশ্বাস করে যে, ঠিক সময়ে ঠিক কাজটা হয়ে যাবে। ভিরাটের এই বিশ্বাসটা আছে। আমিও কিন্তু এই বিশ্বাসটা রাখি। সেজন্যই আমি বুঝতে পারি ভিরাটের সঙ্গে কেন আমার তুলনা করা হয়।

ভিরাট কোহলি মানেই যে শুধু আগুনে এক চরিত্র, তা নয়। কোহলি মানে ফিটনেসেরও শেষ কথা। তবে সম্প্রতি এই ফিটনেস টেস্টের ফল প্রকাশ করেই বিপাকে পড়েছেন মি. কোহলি।

সম্প্রতি এশিয়া কাপের ক্যাম্পে ইয়োইয়ো টেস্ট নেয়া হয়েছে ভিরাট। যেখানে তিনি স্কোর করেছেন ১৭.২। সেই স্কোরের বিষয়টি নিয়ে ইনস্টাগ্রামে নিজের একটা ছবি দিয়ে লিখেছেন, ‘‘চ্যালেঞ্জ নিয়ে ইয়ো-ইয়ো টেস্টে পাস করার মজাই আলাদা। স্কোর ১৭.২।”

ভারতীয় গণমাধ্যমের খবর, কোহলির ইয়োইয়ো টেস্টের ফল ফাঁস করে দেয়াটা পছন্দ হয়নি বিসিসিআইয়ের। ভবিষ্যতে এমন কিছু অন্য আর কেউ যেন না করেন, সেজন্য ক্যাম্পে থাকা ক্রিকেটারদের মৌখিকভাবে সতর্কও করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply