জি-২০ সম্মেলনে পুতিনের ভারতে না যাওয়ার কারণ জানালো মস্কো

|

আগামী ৯ এবং ১০ সেপ্টেম্বর ভারতে অনুষ্ঠিত হবে জি২০ শীর্ষ সম্মেলন। তবে এতে উপস্থিত থাকবেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যদিও সম্প্রতি ব্রিকস সম্মেলনে যোগ দিয়েছিলেন তিনি। তবে সশরীরে নয়, ভার্চুয়ালি। এবার জি২০ শীর্ষ সম্মেলনে না যাওয়ার ব্যাপারে ব্যাখ্যা দিলো মস্কো প্রশাসন।

শুক্রবার (২৫ আগস্ট) মস্কোর পক্ষ থেকে দিমিত্রি পেসকভ জানান, ভারতে যাওয়ার কোনো পরিকল্পনাই ছিল না পুতিনের। এমনকি তিনি ব্রিকস সম্মেলনে নিজে যাননি। তার জায়গায় গেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লারভ। পুতিনের জি-২০ সম্মেলনে যোগ দেয়ার বিষয়ে পরে জানানো হবে।

এদিকে রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সের বরাতে ব্লুমবার্গ জানায়, পুতিন এ সময় ইউক্রেন যুদ্ধ নিয়ে ব্যস্ত সময় পার করছেন। তার প্রধান গুরুত্ব এখন ইউক্রেন যুদ্ধ।

তবে বিশ্লেষকরা মনে করছেন, যেহেতু আন্তর্জাতিক ক্রিমিনাল কোর্ট পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে, তাই তিনি এ সময় দেশের বাইরে কম যাচ্ছেন। পুতিনের বিরুদ্ধে অভিযোগ, তিনি জোর করে ইউক্রেনের শিশুদের রাশিয়া নিয়ে গেছেন। এটি যুদ্ধাপরাধ।

তবে ক্রেমলিন বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে। তাদের দাবি, যেহেতু রাশিয়া আইসিসিভুক্ত দেশ নয়, তাই এই গ্রেফতারি পরোয়ানা তার বিরুদ্ধে কার্যকর নয়।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply