এক যুগ পর চালু হচ্ছে রামসাগর এক্সপ্রেস

|

এক যুগ পর চালু হচ্ছে 'রামসাগর এক্সপ্রেস'।

প্রায় ১ যুগ বন্ধ থাকার পর আবার চালু হচ্ছে রামসাগর এক্সপ্রেস। গাইবান্ধার বোনারপাড়া রেলস্টেশন থেকে দিনাজপুর হয়ে পঞ্চগড় পর্যন্ত চলবে ট্রেনটি।

২০১২ সালের ২৪ আগস্ট জনবল সংকটসহ নানা কারণে ২ বছরের মাথায় বন্ধ করে দেয়া হয় ট্রেনটি। প্রায় ১ যুগ পর মঙ্গলবার (২৯ আগস্ট) বোনারপাড়া রেল স্টেশনে ট্রেনটির আনুষ্ঠানিক উদ্বোধনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। উদ্বোধন করবেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। বহুল প্রত্যাশিত ট্রেন চালুর খবরে উচ্ছ্বসিত গাইবান্ধাসহ কয়েক জেলার মানুষ।

কম ভাড়া আর নির্দিষ্ট সময়ে পৌঁছানোর কারণে যাত্রীদের কাছে বেশ জনপ্রিয় ছিল ট্রেনটি। তাই বহুল প্রত্যাশিত রামসাগর এক্সপ্রেস চালুর খবরে উচ্ছ্বসিত স্থানীয় জনসাধারণ। গাইবান্ধার পাশাপাশি রংপুর, কুড়িগ্রাম ও লালমনিরহাটসহ কয়েক জেলার মানুষ সুফল পাবে ট্রেনটির। সবচেয়ে বেশি উপকৃত হবে শিক্ষার্থী, ব্যবসায়ী ও চাকুরিজীবীরা। স্থানীয় একজন বলেন, সকালে দিনাজপুরগামী কোনো ট্রেন নেই। যদি চালু হয় রামসাগর ট্রেনটি, গাইবান্ধাবাসী উপকৃত হবে।

ট্রেনটি চালু হলে একদিকে যেমন যোগাযোগ ব্যবস্থা সহজ হবে, অন্যদিকে অর্থনীতির চাকা সচল থাকবে, প্রত্যাশা রেল কর্তপক্ষের। গাইবান্ধার স্টেশন মাস্টার শহিদুল হক সরকার জানান, এটা ট্রেনের যাত্রীদের জন্য মুনাফাযোগ্য এবং লাভজনক ট্রেন হিসেবে পরিগণিত হবে। সরকারও এটা থেকে বিপুল পরিমান রাজস্ব পাবে বলে মনে করেন তিনি।

গাইবান্ধা-৫ এর সংসদ সদস্য মাহমুদ হাসান রিপন জানান, ২৯ আগস্ট মাননীয় রেলমন্ত্রী উদ্বোধন করার জন্য সম্মতি জ্ঞাপন করেছেন। দীর্ঘদিন এই অঞ্চলের মানুষদের মধ্যে দাবি ছিল রামসাগর এক্সপ্রেস পুনরায় চালু করার, সেটি বাস্তবায়িত হচ্ছে।

রামসাগর এক্সপ্রেস ট্রেনটি প্রতিদিন ভোর সাড়ে ৫টায় বোনারপাড়া থেকে ছেড়ে দুপুর ২টা ৫০ মিনিটে পৌঁছাবে পঞ্চগড়। এরপর, পঞ্চগড় থেকে বিকেল ৫টায় ছেড়ে বোনারপাড়ায় পৌঁছাবে রাত দেড়টায়। গাইবান্ধা থেকে পঞ্চগড় যেতে একজন যাত্রীর গুনতে হবে ৯০ টাকা।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply