আসছে ‘যমালয়ে জীবন্ত ভানু’, মুক্তি পেলো পোস্টার

|

ভানু বন্দোপাধ্যায় স্মরণে আসছে 'যমালয়ে জীবন্ত ভানু'। ছবি: সংগৃহীত

ভিজ্যুয়াল আর্টে সবচেয়ে কঠিন বিষয় হচ্ছে সিরিয়াস বিষয়কে ঠাট্টাচ্ছলে উপস্থাপন করা। এরকম কঠিন বিষয় অনায়াসে রপ্ত করার ক্ষমতা পৃথিবীতে খুব কম শিল্পীর ছিল। ভানু বন্দোপাধ্যায় ছিলেন সেই বিরল প্রজাতির একজন।

ষাটের দশকে ‘উত্তম কুমার-সুচিত্রা সেন’ জুটির মতো ‘ভানু বন্দোপাধ্যায়-জহর রায়’ জুটির দাপটও কম ছিল না। ভানু কমেডিকে ভাঁড়ামি ভাবতেন না। কাতুকুতু দিয়ে মানুষ হাসাতে পছন্দ করতেন না। তার অঙ্গভঙ্গি, বাচনভঙ্গি, নিখুঁত টাইমিংয়ে মোক্ষম সংলাপ দেখে হেসে গড়াগড়ি খেতো দর্শক। উপমহাদেশে সর্বপ্রথম কমিক রোল প্রতিষ্ঠা করেছেন এই গুণী অভিনেতা, এমনটাই বলা হয়ে থাকে।

২৬ আগস্ট ছিল সেই ‘ঢাকার পোলা’র জন্মদিন। পশ্চিমবঙ্গের পরিচালক কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় ওইদিন প্রকাশ্যে এনেছেন তার আগামী ছবি ‘যমালয়ে জীবন্ত ভানু’র পোস্টার লুক। ‘যমালয়ে জীবন্ত মানুষ’ অবলম্বনে নির্মিত এ ছবিতে ভানু বন্দোপাধ্যায়ের চরিত্রে অভিনয় করেছেন শ্বাশত চট্টোপাধ্যায়। একই সঙ্গে ভানু বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী সেযুগের প্রখ্যাত গায়িকা ‘নীলিমা বন্দ্যোপাধ্যায়’ রুপে পর্দায় হাজির হবেন দেবলীনা দত্ত।

শাশ্বত চট্টোপাধ্যায় এর আগেও একাধিকবার বাংলা সিনেমার নায়ক বা পরিচালকের চরিত্রে অভিনয় করে সমাদৃত হয়েছেন। ‘মেঘে ঢাকা তারা’ ছবিতে ঋত্বিক ঘটকের চরিত্রে অনবদ্য অভিনয় করেছেন তিনি। ‘অচেনা উত্তম’ ছবিতেও উত্তম কুমারের চরিত্রে দেখা গেছে তাকে। এবার ‘যমালয়ে জীবন্ত ভানু’ সিনেমায় ভানু বন্দ্যোপাধ্যায় হিসেবে নিজেকে নিশ্চয়ই ছাড়িয়ে যেতে চাইবেন এই ভার্সেটাইল অভিনেতা।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply