সিরিয়ায় দ্বিতীয় সপ্তাহে গড়ালো সরকারবিরোধী বিক্ষোভ

|

সিরিয়ায় চলছে বিক্ষোভ। ছবি: এপি

সিরিয়ায় দ্বিতীয় সপ্তাহের মতো সরকারবিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়ায়। সোমবার (২৯ আগস্ট) সুইদা শহরের জমায়েতে অংশ নেন অসংখ্য নারী পুরুষ। খবর রয়টার্সের।

এদিন পতাকা হাতে রাজপথে নামে সাধারণ মানুষ। সড়ক অবরোধ করে প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের পতনের দাবিতে স্লোগান দেন আন্দোলনকারীরা। দুর্নীতি, অব্যবস্থাপনাসহ নানা অভিযোগ আনেন প্রেসিডেন্টের বিরুদ্ধে। বিক্ষোভ ছড়ায় আরও কয়েকটি গুরুত্বপূর্ণ শহরেও।

অ্যাক্টিভিস্ট সংগঠনের শেয়ার করা এক ভিডিওতে দেখা যায়, সেন্ট্রাল স্কয়ারে জড়ো হয়ে ‘দ্রুজ’ পতাকা নাড়ছে কয়েকশ লোক। তারা স্লোগান দিচ্ছে, ‘সিরিয়া দীর্ঘজীবী হোক’ এবং ‘বাশার আল-আসাদের পতন হোক’। প্রতিবাদকারী একজন প্রেসিডেন্টকে উদ্দেশ করে বলেন, আপনার কাছে দুটি বিকল্প রয়েছে, হয় আপনি সম্মান নিয়ে চলে যান; নয়তো আপনার মৃত্যু নির্ধারিত।

এদিন বিক্ষোভ সমাবেশকে ঘিরে সতর্ক অবস্থানে ছিলো নিরাপত্তা বাহিনী। তবে ঘটেনি কোনো সংঘাতের ঘটনা। সরকারবিরোধী বিক্ষোভ সম্পর্কেও কোনো মন্তব্য করেনি বাশার আল আসাদ প্রশাসন।

দু’সপ্তাহ আগে, প্রেসিডেন্ট বাশার সরকারি খাতের মজুরি ও পেনশন দ্বিগুণ করার সিদ্ধান্ত নেয়ার পর জীবনযাত্রার অবস্থার অবনতি এবং মুদ্রাস্ফীতি বেড়ে যাওয়ায় এই বিক্ষোভের সূত্রপাত হয়।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply