বাবর-ইফতিখারের জোড়া সেঞ্চুরিতে রানের পাহাড়ে পাকিস্তান, ব্যাটিং বিপর্যয়ে নেপাল

|

জোড়া সেঞ্চুরি করেছেন বাবর আজম ও ইফতিখার আহমেদ। ছবি: সংগৃহীত

এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে নেপালের মুখোমুখি হয়েছে পাকিস্তান। প্রথমবার এশিয়া কাপে সুযোগ পাওয়া নেপাল শুরুতে চাপ প্রয়োগ করলেও অধিনায়ক বাবর আজম ও ইফতিখার আহমেদের জোড়া শতরানে রানের পাহাড়ে পৌঁছে যায় স্বাগতিকরা। ৬ উইকেট হারিয়ে ৩৪২ রান তুলে নিজেদের ইনিংস শেষ করেছে পাকিস্তান।

বুধবার (৩০ আগস্ট) মুলতান ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। ব্যাট করতে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়ে তারা। ২৫ রানে হারায় ২ উইকেট। এরপর সেখান থেকে ইনিংস মেরামতের কাজটা করেন মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজম। ৪৪ রানে রিজওয়ানের আউটের মধ্য দিয়ে ভাঙ্গে ১০৬ বলে ৮৬ রানের জুটির। ইমাম-উল-হকের মতো রান আউট হন রিজওয়ানও। এরপর চারে নামা সালমান আগা দ্রুত ফিরলে ১২৪ রানে ৪ উইকেট হারিয়ে আবার বিপদে পড়ে পাকিস্তান।

এরপর ইফতিখারের সাথে ২১৪ রানের জুটি গড়েন বাবর আজম। তার ওপর ভিত্তি করেই ৩৪২ রানের পাহাড়ে পৌঁছে যায় স্বাগতিকরা। শেষ পর্যন্ত ১৩১ বলে ১৪ চার ও ৪ ছক্কায় ১৫১ রানে আউট হন অধিনায়ক বাবর। এই নিয়ে বাবর ১০৪ ম্যাচ খেলে ১০২ ইনিংসে ১৯টি সেঞ্চুরি করলেন।

এশিয়ার দলগুলোর ওয়ানডে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি সেঞ্চুরি ভিরাট কোহলির। তিনি ভারতের ওয়ানডে অধিনায়ক হিসেবে করেছিলেন ১২টি সেঞ্চুরি। দ্বিতীয়তে আছেন বাবর আজম এবং মহেন্দ্র সিং ধোনি। দুজনেরই রয়েছে ৬টি সেঞ্চুরি। বাবরের সেঞ্চুরির পর তার পার্টনার ইফতিখারও ব্যাটে ঝড় তুলে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন। বাবর ১৫১ রানে আউট হলেও ইফতিখান ৭১ বলে ১০৯ রান করে অপরাজিত থাকেন। তার ইনিংসে ছিল ১১টি চার ও ৪টি ছক্কা।

নেপালের বোলারদের মধ্যে সোমপাল কামি সর্বোচ্চ দুটি উইকেট নিয়েছেন। একটি করে উইকেট নেন করণ ছেত্রী ও তারকা স্পিনার সন্দ্বীপ লামিচানে।

৩৪৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে নেপাল শুরুতেই পড়ে ব্যাটিং বিপর্যয়ে। এই রিপোর্ট লেখা পর্যন্ত নেপালের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ৪৭ রান (১০ ওভারে)। শাহিন শাহ আফ্রিদি তুলে নেন দুই উইকেট এবং নাসিম শাহ পান ১ উইকেট।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply