গুম প্রতিরোধ দিবসে সারাদেশে মৌন মিছিল করলো বিএনপি

|

আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষ্যে সারাদেশে মৌন মিছিল করছে বিএনপি। এরমধ্যে রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে মানববন্ধনও করে বিএনপি। এ সময় দলটির কেন্দ্রীয় নেতারা অভিযোগ করেন, রাজনৈতিক প্রতিহিংসার বশবর্তী হয়ে বিএনপি নেতাকর্মীদের গুম করছে সরকার।

এদিকে, বুধবার (৩০ আগস্ট) সকালে নাটোর শহরের আলাইপুরে জেলা বিএনপি কার্যালয়ের সামনে পুলিশি বেষ্টনিতে মৌন মিছিল করেন নেতাকর্মীরা। এ সময় জেলা বিএনপির সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন। তারা অভিযোগ করেন, রাজনৈতিক নেতাকর্মীদের উপর দমন-পীড়ন চালানো হচ্ছে। সরকার আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় গুম করছে বলেও অভিযোগ করেন তারা।

বরিশালে দক্ষিণ জেলা বিএনপির উদ্যোগে মৌন মিছিল বের করা হয়। দলীয় কার্যালয় থেকে বের হয়ে মিছিলটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এরপর সংক্ষিপ্ত সমাবেশের আয়োজন করা হয়। স্থানীয় বিএনপি নেতারা বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর বিএনপি ও সহযোগী সংগঠনের কয়েক হাজার নেতাকর্মীকে গুম করেছে। সরকার পরিবর্তন না হলে গুমের শিকার পরিবারগুলো বিচার পাবে না।

দিবসটি উপলক্ষ্যে নেতাকর্মীরা রাজবাড়ীতে মিছিল করে। বিভিন্ন সড়ক ঘুরে আজাদী ময়দানের গিয়ে পথসভা করে তারা। এ সময় জেলা বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বক্তব্য রাখেন। রাজনৈতিক নিপীড়ন ও হত্যার অভিযোগ করেন তারা।

ঝিনাইদহেও মৌন মিছিল করেছে বিএনপি। জেলা বিএনপির আয়োজনে প্রেসক্লাবের সামনে থেকে মিছিল বের হয়। শহরের প্রবেশ মুখ পুরাতন ডিসি কোর্ট চত্বরে গেলে পুলিশ তাদের বাধা দেয়। পরে সেখানেই সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

মুখে কালো কাপড় বেঁধে ঝালকাঠিতে মৌন মিছিল করেছে বিএনপি। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সকাল ১০টার দিকে শহরের আমতলা সড়কের দলীয় কার্যালয়ের সামনে থেকে মৌন মিছিল বের হয়। কালীবাড়ি সড়ক, সাধনার মোড় ঘুরে ফায়ার সার্ভিস মোড়ের দিকে আসলে পুলিশ বাধা দেয়।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply