উয়েফার বর্ষসেরা আর্লিং হালান্ড

|

হালান্ডের হাতে উঠলো উয়েফা বর্ষসেরার পুরস্কার। ছবি: উয়েফা

প্রথমবারের মতো উয়েফা বর্ষসেরার শ্রেষ্ঠত্বের পুরস্কার পেয়েছেন আর্লিং হালান্ড। বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়ে সতীর্থ কেভিন ডি ব্রুইনা ও আর্জেন্টিনার লিওনেল মেসিকে হারিয়ে নরওয়ের প্রথম ফুটবলার হিসাবে এই সম্মাননা পেলেন ম্যান সিটি স্ট্রাইকার।

মোনাকোর গ্রিমালদি ফোরামে বৃহস্পতিবার (৩১ আগস্ট) অনুষ্ঠিত হয় ২০২৩-২৪ মৌসুমের চ্যাম্পিয়ন লিগের গ্রুপ পর্বের ড্র। এরপর সেখানেই হয় উয়েফা বর্ষসেরা পুরস্কারের অনুষ্ঠান। ড্র অনুষ্ঠান শেষ হওয়ার পর বর্ষসেরাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

চলতি সপ্তাহে বছরের সেরা ‘পিএফএ’ খেলোয়াড়ে ভূষিত হয়েছিলেন আর্লিং হালান্ড। ইংলিশ প্রিমিয়ার লিগের খেলোয়াড়দের দৃষ্টিতেও সেরার আসনে ছিলেন তিনি। এবার উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারও জিতলেন নরওয়ের এই তরুণ। নারীদের বিভাগে উয়েফার বর্ষসেরা নির্বাচিত বার্সেলোনার স্প্যানিশ মিডফিল্ডার আইতানা বনমাতি।

বর্ষসেরা পুরুষ কোচ হয়েছেন হালান্ড-আলভারেজের কোচ পেপ গার্দিওলা। বর্ষসেরা নারী কোচ নির্বাচিত হয়েছেন দুই বছর আগে ইংল্যান্ডকে ইউরো জেতানো সারিনা ওয়েমান। এছাড়া, এবার প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড তুলে দেওয়া হয় জার্মানির মিরাস্লাভ ক্লোসার হাতে।

২০২২-২৩ মৌসুমটা অনিন্দ্য সুন্দর কেটেছে হালান্ডের। বরুশিয়া ডর্টমুন্ড ছেড়ে ম্যানচেস্টার সিটিতে যোগ দেয়ার প্রথম মৌসুমেই ক্লাবকে ট্রেবল (প্রিমিয়ার লিগ, এফএ কাপ ও চ্যাম্পিয়নস লিগ) উপহার দেন সিটি ফরোয়ার্ড। গত মৌসুমে প্রিমিয়ার লিগে করেছেন ৩৬ গোল। প্রিমিয়ার লিগ ইতিহাসে এক মৌসুমে সর্বোচ্চ গোল করে ভেঙে দেন অ্যালান শিয়ারার ও অ্যান্ড্রু কোলের রেকর্ড। সব প্রতিযোগিতা মিলিয়ে সিটির হয়ে গত মৌসুমে ৫২ গোল করেছেন হালান্ড।

কারা কোন পুরস্কার জিতলেন

বর্ষসেরা পুরুষ ফুটবলার: আর্লিং হালান্ড (ম্যানচেস্টার সিটি ও নরওয়ে)
বর্ষসেরা নারী ফুটবলার: আইতানা বোনমাতি (বার্সেলোনা ও স্পেন)
বর্ষসেরা পুরুষ কোচ: পেপ গার্দিওলা (ম্যানচেস্টার সিটি)
বর্ষসেরা নারী কোচ: সারিনা ওয়েমান (ইংল্যান্ড)
উয়েফা প্রেসিডেন্টস অ্যাওয়ার্ড: মিরোস্লাভ ক্লোসা (জার্মানি)

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply