ইতিহাস গড়ার অপেক্ষায় রূপান্তরিত নারী ক্রিকেটার

|

ট্রান্সজেন্ডার ক্রিকেটার ম্যাকগাহি। ছবি: টুইটার

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় প্রথম রূপান্তরিত নারী খেলোয়াড় ড্যানিয়েলে ম্যাকগাহি। আগামী ৪ সেপ্টেম্বর শুরু হতে যাওয়া ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে কানাডার হয়ে খেলবেন তিনি।

ড্যানিয়েলে ম্যাকগাহির বেড়ে ওঠা অস্ট্রেলিয়াতে। ২০২০’এ কানাডায় পাড়ি জমান তিনি। এর আগে মেলবোর্নের একটি ক্লাবে পুরুষ দলের হয়ে খেলতেন। উইকেটকিপার–ব্যাটার হিসেবে খেলে থাকেন ২৯ বছর বয়সী ম্যাকগাহি। পুরুষ থেকে নারীতে রুপান্তরিত হয়ে ক্রিকেটার হিসেবে প্রতিষ্ঠা পেতে দীর্ঘ প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয়েছে এই রূপান্তরিত ক্রিকেটারকে।

আইসিসি জানিয়েছে, পুরুষ থেকে নারীতে রূপান্তরিত খেলোয়াড়ের স্বীকৃতি পেতে যে মানদণ্ড নির্ধারণ করা আছে, ম্যাকগাহি তা পূরণ করেছেন। ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা রূপান্তরিত নারীদের খেলার সুযোগ রেখেছে কিছু মানদণ্ড পূরণের ভিত্তিতে। এর মধ্যে আছে সংশ্লিষ্ট ব্যক্তির সিরামে টেস্টোস্টেরনের ঘনত্ব কমপক্ষে ১২ মাস ধরে ক্রমাগত নির্দিষ্ট একটি পর্যায়ে থাকা ও নারী পরিচয়ে লিখিত ঘোষণা প্রদান। তবে উইমেনস রাইটস নেটওয়ার্ক বলছে, রূপান্তরিত খেলোয়াড়েরা তাৎপর্যপূর্ণ সুবিধা পেয়ে থাকেন। তাই আইসিসির এ সিদ্ধান্তকে অন্যায্য বলছেন তারা।

ম্যাকগাহি জাতীয় দলে সুযোগ পেয়েছেন নিজের পারফরম্যান্সের মাধ্যমে। ২০২২ সালের অক্টোবরে সাউথ আমেরিকান চ্যাম্পিয়নশিপে তিনি চারটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন। সেখানে তিনি ৩ ম্যাচে ৪১.৩৩ গড়ে করেন ১২৪ রান। এরপরই তিনি আসেন নির্বাচকদের নজরে। ড্যানিয়েল ম্যাকগাহি বলেন, আমি বেশ সম্মানিত বোধ করছি। আমার সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করতে পারা এমন কিছু, যা আমি স্বপ্নেও ভাবিনি।

৪ সেপ্টেম্বর লস অ্যাঞ্জেলসে প্রথম দিনে ব্রাজিলের মুখোমুখি হবে ম্যাকগাহির কানাডা। এই বাছাইয়ে অপর দুই দল যুক্তরাষ্ট্র ও আর্জেন্টিনা। আঞ্চলিক বাছাইয়ের বিজয়ী দল খেলবে বৈশ্বিক বাছাইয়ে। সেখান থেকে দুটি দল জায়গা করে নেবে চূড়ান্ত পর্বে। বাংলাদেশসহ মোট ১০ দল নামবে বিশ্বকাপ ট্রফির লড়াইয়ে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply