নয়া দিল্লিতে বানরের অসহনীয় উৎপাত বন্ধে ‘মানকি ম্যান’ নিয়োগ

|

ভারতের নয়া দিল্লিতে বেড়েছে বানরের উৎপাত। এই উপদ্রোব ঠেকাতে অভিনব ব্যবস্থা নিয়েছে প্রশাসন। রাজধানীর বিভিন্ন স্থানে এরই মধ্যে স্থাপন করা হয়েছে হনুমানের ছবি। বানর মূলত হনুমান ভয় পায়। আর সে কারণেই এই ব্যবস্থা নেয়া হয়েছে। পাশাপাশি বানর তাড়াতে মোতায়েন করা হয়েছে ‘মানকি ম্যান’। খবর ইন্ডিয়া টুডের।

আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে বসতে যাচ্ছে বিশ্বনেতাদের মিলন মেলা। জি টুয়েন্টি সম্মেলনে যোগ দিতে দেশটিতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাকরনসহ আরও অনেকে। তাই জি টুয়েন্টি সম্মেলনে যোগ দিতে এসে বিশ্বনেতারা যাতে বানরের কারণে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির মুখোমুখি না হয় সেজন্যই এ ব্যবস্থা। আয়োজন সফল করতে অন্যান্য প্রস্তুতির পাশাপাশি বানরের উপদ্রব ঠেকানোর দিকেও বিশেষ নজর দেয়া হয়েছে।

ছবি: নয়া দিল্লির বিভিন্ন স্থানে বসানো হয়েছে হনুমানের কাটআউট।

নয়াদিল্লির বেশ কয়েকটি এলাকায় বানরের উৎপাতে অতিষ্ঠ হয়ে উঠেছে মানুষ। যখন তখন লোকালয়, ব্যস্ত সড়কে উপস্থিত হয়ে অঘটন ঘটায় এসব প্রাণী। তাই শহরজুড়ে হনুমানের কাটআউট ব্যবহার করা হচ্ছে। শহর কর্তৃপক্ষের দাবি, এমন উদ্যোগে সাফল্যও মিলছে।

নয়াদিল্লি পৌরসভার ভাইস-চেয়ারম্যান সতিশ উপাধ্যায় বলেন, বিভিন্ন জায়গায় বিশাল আকৃতির হনুমানের কাটআউট স্থাপন করা হয়েছে। আশা করছি, এই কাটআউটগুলো দেখলে সর্দার প্যাটেল মার্গ, শাস্ত্রী ভবনসহ অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানগুলোর কাছাকাছি বানর আসবে না।

বানর তাড়াতে দিল্লিতে মোতায়েন করা হয়েছে অন্তত ৪০ জন মানকি ম্যান। তারা বানরের ডাক নকল করতে পারেন। এছাড়া, আশপাশের জঙ্গলগুলোতে এই প্রাণীর জন্য পর্যাপ্ত খাবারের ব্যবস্থাও করা হয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply