বিএনপির নেতৃত্বে চলমান আন্দোলন দিয়ে আ’লীগের অধীনে নির্বাচন ঠেকানো যাবে না: বদরুদ্দীন উমর

|

আলমগীর স্বপন:

বিএনপি নেতৃত্বাধীন বিরোধী জোটের চলমান আন্দোলন দিয়ে আওয়ামী লীগের অধীনে নির্বাচন বানচাল করা যাবে না বলে মন্তব্য করেছেন প্রবীণ বামপন্থী রাজনীতিবিদ বদরুদ্দীন উমর। জাতীয় মুক্তি কাউন্সিলের এই সভাপতি মনে করেন, আন্দোলন অনেকটা বিদেশ নির্ভর হয়ে গেছে। এতে সাধারণ জনগণের অংশগ্রহণ এখনও কম। এ অবস্থায় পশ্চিমাদের নিষেধাজ্ঞার চাপেও আওয়ামী লীগ একতরফা নির্বাচন থেকে পিছপা হবে না বলে মনে করেন মার্কসবাদী এই তাত্ত্বিক।

বদরুদ্দীন উমর একাধারে মার্কসবাদী তাত্ত্বিক, গবেষক ও রাজনীতিবিদ। ৯২ বছরের জীবনে তিনি ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ থেকে স্বৈরাচার বিরোধী আন্দোলন দেখেছেন। দীর্ঘ রাজনৈতিক অভিজ্ঞতায় বর্তমান নির্বাচনী সংকটের জন্য তিনি দায়ী করেছেন রাজনৈতিক সংস্কৃতিকে।

প্রবীণ এই বামপন্থী রাজনীতিবিদের মত, দলীয় সরকারের অধীনে সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ নেই। এক্ষেত্রে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবিকে যৌক্তিক উল্লেখ করে তিনি বলেন, ২০১৪ ও ২০১৮ সালের মতো হওয়ার সুযোগ কম থাকলেও, আওয়ামী লীগের ভোট কারচুপি করা বা মিথ্যা ভোট করার ক্ষমতা যে কমে গেছে, তা বলা যাবে না। কারণ আমলা ও পুলিশের ওপর আওয়ামী লীগের পূর্ণ কর্তৃত্ব এখনও আছে।

সব দলের অংশগ্রহণে নিরপেক্ষ নির্বাচন করার ক্ষেত্রে সরকারের ওপর বিদেশিদের চাপ সামনে আরও বাড়বে বলে মনে করেন এই গবেষক। ভারতও আগের মতো ক্ষমতাসীন আওয়ামী লীগকে সমর্থন করবে না বলে ধারণা তার। তিনি বলেন, নির্বাচন যতোই এগিয়ে আসবে, বিদেশি চাপ আরও বাড়বে। ভারত যতোই আওয়ামী লীগকে সমর্থন করুক না কেনো, ইউরোপ-আমেরিকা যেভাবে চাপ দিচ্ছে, সেটি ঠেকাতে পারবে না ভারত।

তবে সরকারের পতন ও নিরপেক্ষ নির্বাচনের দাবি আদায়ে বিএনপি অনেকটা বিদেশিদের উপর নির্ভর করছে বলেও মনে করেন বদরুদ্দীন উমর। তিনি জানান, চলমান আন্দোলনে নির্বাচন ঠেকানো যাবে না। এতে জনগণের সর্ম্পৃক্ততাও কম। তাছাড়া নির্বাচনকে ঘিরে দুই শীর্ষ রাজনৈতিক দলের মধ্যে সমঝোতার কোনো সম্ভাবনাও দেখেন না তিনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply