এল সালভাদরে হলো ‘অগ্নিগোলক’ ছোঁড়ার উৎসব

|

'অগ্নিগোলক' ছোঁড়ার উৎসবে নেজাপাবাসী। ছবি: রয়টার্স

উদযাপিত হলো ‘বলস অব ফায়ার বা অগ্নিগোলক’ ছোঁড়ার উৎসব। উদ্ভট শোনালেও শতবছর ধরে এল সালভাদরে অনুষ্ঠিত হচ্ছে এ আয়োজন। মধ্য আমেরিকার দেশটির বাসিন্দাদের ধারণা, পৌরাণিক যুগে অপশক্তিতে রুখতে আগুনের গোলা ছুঁড়েছিলেন সাধু জেরোনিমো। তাকে স্মরণ করতেই এ উৎসব।

ইতিহাস অনুসারে ১৬৫৮ সালে এল প্লায়ন আগ্নেয়গিরিতে ঘটে ভয়াবহ অগ্ন্যুৎপাত। যা ধ্বংস করে দেয় গোটা লোকালয়। বাধ্য হয়ে অন্য জায়গায় বসতি স্থাপন করে ক্ষুদ্র জাতিগোষ্ঠীটি। নতুন শহরের নাম রাখে ‘নেজাপা’। খ্রিস্ট ধর্মাবলম্বীদের বিশ্বাস, পৌরাণিক যুগে অপশক্তির হাত থেকে শহরকে বাঁচাতে অগ্নিগোলক ছোঁড়েন সাধু জেরোনিমো। দুটি ঘটনা স্মরণে ১৯২২ সাল থেকে শুরু হয় এই উৎসব।

উৎসবে অংশগ্রহণকারী একজন বলেন, এবার অগ্নিগোলক উৎসবের ১০১ বছর হলো। ঐতিহ্য আর সংস্কৃতির মিশেলে উদযাপিত আয়োজন অগ্ন্যুৎপাতের ঘটনা স্মরণ করিয়ে দেয়। যা দেখতে এখানে ভিড় জমান দেশি-বিদেশি বহু পর্যটক। বিশেষ পোশাক পরা আরেকজন বলেন, ১৯২২ সাল থেকে চলছে এই উৎসব। এই ঐতিহ্যের সাথে আমাদের পরিচয় করিয়ে দিয়েছেন পূর্বপুরুষরা। নেজাপার বাসিন্দা হতে পেরে আমি গর্বিত।

আয়োজনে অংশ নেয় দুটি প্রধান দল। যাদের দুই হাতে থাকে গ্যাসোলিনে ভেজানো অগ্নিগোলক। জ্বালাপোড়া থেকে নিজেদের রক্ষায় তারা পরেন বিশেষ পোশাক। থাকে ক্যামিকেলের প্রলেপও। উৎসবে অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে ফায়ার ব্রিগেড ও নিরাপত্তা বাহিনীও থাকে কড়া প্রহরায়।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply