মুসলিম নেতাকে প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ জেলেনস্কির, নেপথ্যে কোন পরিকল্পনার ছক?

|

প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভকে বরখাস্ত করে মুসলিম নেতা রুস্তম উমেরভকে নিয়োগ দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। এর মাধ্যমে প্রথম কোনো মুসলিম প্রতিরক্ষামন্ত্রী পেলো কিয়েভ। মনে করা হচ্ছে, শীর্ষ নেতৃত্ব থেকে দুর্নীতির প্রবণতা সাফ করতেই এই উদ্যোগ নিয়েছেন জেলেনস্কি। সেই সাথে এর পেছনে আরও বড় কোনো কারণ আছে বলে আভাস দিচ্ছেন বিশ্লেষকরা। খবর বিবিসির।

রুস্তম উমেরভের জন্ম উজবেকিস্তানের সমরখন্দে হলেও তিনি মূলত ক্রাইমিয়ার তাতার বংশোদ্ভূত। ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রাইমিয়া দখল করে রাশিয়া। ফলে রুস্তমকে প্রতিরক্ষামন্ত্রী নিয়োগের পেছনে জেলেনস্কির ক্রাইমিয়া পুনরুদ্ধারের বড় পরিকল্পনা রয়েছে বলে মনে করা হচ্ছে। ২০২০ সাল থেকেই ইউক্রেন সরকারের একটি টাস্কফোর্সের সদস্য রুস্তম উমেরভ। ক্রাইমিয়ায় রাশিয়ার দখলদারিত্ব অবসানের কৌশল নির্ধারণে কাজ করছে এই টাস্কফোর্স।

৪১ বছর বয়সী রুস্তম উমেরভ বর্তমানে ইউক্রেনের রাষ্ট্রীয় সম্পত্তি তহবিলের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। ইউক্রেনীয় ছাড়াও তাতার, রুশ, তুর্কি ও ইংরেজি ভাষায় দখল রয়েছে রুস্তমের। ১৯৯৮ সালে পড়াশোনার জন্য যুক্তরাষ্ট্রে যান তিনি। পরে ইউরোপিয়ান ইয়ুথ পার্লামেন্টেও যোগ দেন।

গত বছর যুদ্ধ শুরুর পর মার্চে রাশিয়ার সঙ্গে আলোচনায় বসে ইউক্রেনের একটি প্রতিনিধিদল। সেই দলের সদস্য ছিলেন রুস্তম। এছাড়া বিভিন্ন বিষয়ে মধ্যস্থতায় রুস্তমের বড় ভূমিকা রয়েছে। কৃষ্ণসাগর দিয়ে ইউক্রেনের শস্যবাহী জাহাজ চলাচল নির্বিঘ্ন রাখতে আলোচনায় অংশ নিয়েছিলেন তিনি। পাশাপাশি ইউক্রেন ও রাশিয়ার মধ্যে বন্দি বিনিময়ের আলোচনায়ও ভূমিকা রয়েছে তার। গত বছরই মারিউপোল শহরে আটকে পড়া ইউক্রেনের সশস্ত্র বাহিনীর আধা সামরিক দল আজভ ব্যাটালিয়নের যোদ্ধাদের মুক্তি নিয়েও দরকষাকষি করেছিলেন ইউক্রেনের নতুন এই প্রতিরক্ষামন্ত্রী।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply