মেসির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার ইতি টানলেন রোনালদো

|

ছবি: সংগৃহীত

এক দশকেরও বেশি সময় ধরে লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর মধ্যে চলছে দ্বৈরথ। দু’জনের মাঝে একটা আলাদা প্রতিদ্বন্দ্বীতা ছিল। কে সেরা, এ নিয়ে বিতর্কও ছিল। অবশেষে সব লড়াইয়ের ইতি টানলেন রোনালদো।

মেসির ৩৬ চলছে, রোনালদোর ৩৮। ক্যারিয়ারের শেষটা দেখতে পাচ্ছেন দু’জনই। এখন আবার কিসের প্রতিদ্বন্দ্বিতা! পর্তুগিজ কিংবদন্তি অন্তত এমনই মনে করেন। পর্তুগালের সংবাদমাধ্যম ‘রেকর্ড’কে দেওয়া সাক্ষাৎকারে রোনালদো তাই বলেছেন, মেসির সঙ্গে তার প্রতিদ্বন্দ্বিতার পর্দা নেমেছে। তবে দুজন মিলে ‘ফুটবলের ইতিহাস পাল্টেছেন’ বলেও মনে করেন রোনালদো।

রোনালদো বলেন, আমি বিষয়টি এভাবে দেখি না। দুজনের প্রতিদ্বন্দ্বিতা শেষ হয়েছে। এটা ভালোই ছিল, দর্শকেরা পছন্দ করতেন। রোনালদোকে যারা পছন্দ করেন তাদের মেসিকে ঘৃণা করতে হবে না। কিংবা এর উল্টোটা। আমরা ভালোই করেছি, ফুটবলের ইতিহাস পাল্টেছি। গোটা বিশ্বেই আমাদের সম্মান করা হয় এবং এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।

ফুটবলের ইতিহাসে মেসি-রোনালদোর মতো ব্যক্তিগত দ্বৈরথ আর দেখা যায়নি। লা লিগায় রিয়াল ও বার্সেলোনার হয়ে তুমুল প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছিলেন মেসি-রোনালদো। দু’জনে মিলে বর্ষসেরার পুরস্কার জিতেছেন মোট ১২ বার। বর্তমান সময়ের ফুটবলারদের মধ্যে মেসি-রোনালদোই পেশাদার ফুটবলে ৮০০–এর বেশি গোল করেছেন। শুধু কী তাই, প্রতিদ্বন্দ্বিতার আঁচে নিজেদের নিংড়ে দু’জনে মিলে মোট ৭৯টি ট্রফিও জিতেছেন। যদিও ট্রফির অর্জনে রোনালদোর চেয়ে মেসির সংখ্যা বেশি।

২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ছেড়ে রোনালদো জুভেন্টাসে যোগ দেওয়ার পর থেকে মুখোমুখি লড়াইটা আর তেমন দেখা যায়নি। তবে তাদের সমর্থকদের মাঝে এখনও রয়েছে সেই আমেজ। এখনো সময় পেলে কে সেরা তর্কে মাতেন ভক্তরা। তবে দুই তারকা একে অপরকে সম্মান করেন বলে জানিয়েছেন পর্তুগিজ সুপারস্টার।

রোনালদো বলেন, সে তার পথ অনুসরণ করেছে আমি আমারটা করেছি। সেটা ইউরোপের বাইরে হলেও সমস্যা নেই কারণ সে তার জায়গায় ভালো করছে আমিও আমার জায়গায় ভালো করছি। আমি আসলে প্রতিদ্বন্দ্বিতাকে ওভাবে দেখি না। আমরা অনেকবারই মঞ্চ ভাগ করেছি। সেটা প্রায় ১৫ বছর। আমরা বন্ধু তা বলছি না। কখনো তার সঙ্গে ডিনার করতে বসিনি। পেশাদার দৃষ্টিকোণ থেকে আমরা সহকর্মী এবং একে অপরকে সম্মান করি।

ইউরোপ মাতিয়ে এখন দু’জন অবস্থান করেছেন ভিন্ন মেরুর দুই প্রান্তে। দুজনেরই বয়স ত্রিশের কোটা ছাড়িয়েছে। শেষ সময়টা তাই উপভোগ করেই যেতে চান রোনালদো। আর দর্শকরাও দেখে ফেললো চিরকালীন দ্বৈরথের সুন্দর সমাপ্তি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply