কর্মকর্তাদের প্রতি নির্দেশনা: অ্যাটর্নি জেনারেল অফিস সংক্রান্ত বক্তব্য প্রদানে অনুমতি লাগবে

|

ছবি: সংগৃহীত

গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে অ্যাটর্নি জেনারেলের অফিস সংক্রান্ত বিষয়ে কোনো প্রকার বক্তব্য দেয়ার আগে অ্যাটর্নি জেনারেলের সাথে পরামর্শ ও পূর্বানুমতি নিতে বলা হয়েছে। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) অ্যাটর্নি জেনারেল অফিসের এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি সংবাদমাধ্যমের হাতে আসে।

অ্যাটর্নি জেনারেল অফিসের প্রশাসনিক কর্মকর্তা মো: নাসির উদ্দিন স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, অত্র অফিসের সকল বিজ্ঞ আইন কর্মকর্তাকে সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া বা সামাজিক যোগাযোগ মাধ্যমে অফিস সংক্রান্ত কোনো বিষয়ে কোনো প্রকার বক্তব্য প্রদানের পূর্বে বিজ্ঞ অ্যাটর্নি জেনারেল মহোদয়ের সাথে পরামর্শ ও পূর্ব অনুমতি সাপেক্ষে বক্তব্য প্রদানের জন্য নির্দেশক্রমে সবিনয় অনুরোধ করা হলো। বিজ্ঞপ্তিতে ৫ সেপ্টেম্বর তারিখ উল্লেখ করা হয়েছে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহম্মদ ভূঁইয়া নোবেলজয়ী ড. ইউনূসের বিপক্ষে কোনো বিবৃতিতে স্বাক্ষর করবেন না বলে মিডিয়ায় বক্তব্য দেয়ার প্রেক্ষিতে এলো এমন নির্দেশনা।

এর আগে, গত সোমবার (৪ সেপ্টেম্বর) ডেপুটি অ্যাটর্নি জেনারেল হাইকোর্টের বর্ধিত ভবনের সামনে সাংবাদিকদের বলেন, আমি মনে করি ড. ইউনুসের বিষয়ে যে বিবৃতি ও পাল্টা বিবৃতি দেয়া হচ্ছে, সেটির প্রয়োজন নেই। ড. ইউনূসকে ‘বিচারিক হয়রানি’ করা হচ্ছে। আর, আমি মনে করি ওনার বিরুদ্ধে যে মামলাগুলো চলছে, তা অন্যভাবে ডিল করা যেতো।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল আরও বলেন, অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের পক্ষ থেকে ড. ইউনূসের বিরুদ্ধে পাল্টা বিবৃতি দেয়ার সিদ্ধান্ত হোয়াটসঅ্যাপ গ্রুপে জানানো হয়। যেখানে সোমবার বিকেল ৪টার মধ্যে বিবৃতি স্বাক্ষর করার কথা বলা হয়। তবে আমি ব্যক্তিগতভাবে স্বাক্ষর করব না বলে সিদ্ধান্ত নিয়েছি। আমি স্বাক্ষর করার সাথে একমত নই।

কেন স্বাক্ষর করবেন না, এমন প্রশ্নের জবাবে রাষ্ট্রের এই আইন কর্মকর্তা বলেন, এটি আমার নিজস্ব চিন্তা। যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রপতি বারাক ওবামা, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনসহ শতাধিক ব্যক্তি যে বিবৃতি দিয়েছেন, তার সঙ্গে আমি একমত।

এরপর মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) এ প্রসঙ্গে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন সাংবাদিকদের বলেন, তিনি (ডেপুটি অ্যাটর্নি জেনারেল) কিছু বলার আগে আমার সাথে কথা বলতে পারতেন। তিনি কাউকে খুশি করার জন্য এবং অন্য কোনো উদ্দেশ্যে ড. ইউনূস ইস্যুতে বিবৃতির বিষয়টি আলোচনায় এনেছেন।

সম্প্রতি, বারাক ওবামা ও হিলারি ক্লিনটনসহ বিশ্বের ১৬০ জন গণ্যমান্য ব্যক্তি ও নেতা অধ্যাপক ইউনুসের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একটি খোলা চিঠি দিয়েছেন। একশ’র বেশি নোবেল বিজয়ীর দেয়া ওই চিঠিতে ড. ইউনুসের বিরুদ্ধে হওয়া মামলার বিচারকাজ স্থগিত করার জন্য প্রধানমন্ত্রীকে আহবান জানানো হয়। তবে ওই চিঠির প্রতিবাদ জানিয়ে গত কয়েকদিনে পাল্টা বিবৃতি দিয়েছেন দেশের বিশিষ্ট নাগরিক, বুদ্ধিজীবীসহ দেশের ৫০ সম্পাদক।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply