মহানবী (সা.)-র পরে নারীদের সবচেয়ে বেশি মূল্যায়ন করেছেন শেখ হাসিনা: গণশিক্ষা প্রতিমন্ত্রী

|

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর পরে নারীদের সবচেয়ে বেশি মূল্যায়ন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা; এমন মন্তব্য করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষ্যে শুক্রবার (৮ সেপ্টেম্বর) রাজধানীতে আয়োজিত এক আলোচনা সভায় শেখ হাসিনার অবদানের কথা বলতে গিয়ে এক পর্যায়ে আবেগাপ্লুত হয়ে যান গণশিক্ষা প্রতিমন্ত্রী।

মো. জাকির হোসেন বলেন, আইয়ামে জাহেলিয়াতের যুগে নারীশিশু জন্ম নিলে তাদের জীবন্ত কবর দেয়া হতো। সেটা থেকে উদ্ধার করেছেন আমাদের নবী, আমাদের রসূল হযরত মোহাম্মদ (সা.)। তিনি এই ব্যবস্থার পরিবর্তন করেন। নারীদের সম্মানিত করেন এবং করতে বলেন। আর আমি ইতিহাস পর্যালোচনা করে দেখলাম, মহানবীর পরে আমাদের নারীদের যিনি মূল্যায়ন করেছেন, তিনি হলেন বিশ্বমানবতার মা ও বাংলাদেশের মমতাময়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে, ‘পরিবর্তনশীল ও শান্তিপূর্ণ সমাজ গঠনে সাক্ষরতার প্রসার’ এই প্রতিপাদ্যে পালিত হচ্ছে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস। আলোচনা সভায় প্রাথমকি ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, প্রাথমিক থেকেই কারিগরি শিক্ষায় নজর দিতে হবে। সামনের সময়গুলোতে প্রাথমিকের পাঠ্যপুস্তকে কারিগরি বিষয়গুলো কীভাবে অন্তর্ভুক্ত করা যায় সে বিষয়ে ভাবছে মন্ত্রণালয়।

এ সময় প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ বলেন, অনেক প্রাথমিক স্কুলের নেতিবাচক নাম নিয়ে আলোচনা হচ্ছে। এ বছরেই সেসব নাম পরিবর্তন করা হবে। বেসরকারি প্রাথমিক স্কুলে নিয়ন্ত্রণ নয়, তত্ত্বাবধান করে শিক্ষার মান উন্নয়নে কাজ চলছে।

/এএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply