নয়াদিল্লিতে বাইডেন-মোদির দ্বিপাক্ষিক বৈঠক

|

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দ্বিপাক্ষিক বৈঠক। ছবি: সংগৃহীত

জি-২০ সম্মেলনের আগে একান্ত দ্বিপাক্ষিক বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় প্রধানমন্ত্রী মোদির বাসভবনে ওই বৈঠক অনুষ্ঠিত হয়। খবর দ্য ইকনোমিক টাইমসের।

শুক্রবার নয়াদিল্লি পৌঁছেই নরেন্দ্র মোদির সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে অংশ নেন বাইডেন। মোদির বাসভবনে হয় এই বৈঠক। সামাজিক মাধ্যমে এক পোস্টে ভারতের প্রধানমন্ত্রী জানান, দুই রাষ্ট্রপ্রধানের আলোচনা ফলপ্রসূ হয়েছে। বলেন, বেশ কয়েকটি বিষয়ে আলোচনা হয়েছে তাদের, যা ভারত ও যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সম্পর্ক আরও মজবুত করবে।

এছাড়া, বিশ্বের মঙ্গলের জন্য ভারত ও যুক্তরাষ্ট্রের বন্ধুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেও মন্তব্য করেন মোদি। এর আগে, গত জুনে হোয়াইট হাউজে সবশেষ সাক্ষাৎ হয় মোদি-বাইডেনের। সেসময় বেশকয়েকটি চুক্তি হয় দুই দেশের।

প্রসঙ্গত, শনিবার (৯ সেপ্টেম্বর) থেকে শুরু হচ্ছে জি-২০’র মূল অধিবেশন। জি-টোয়েন্টির সদস্য দেশগুলো বিশ্বের জিডিপির প্রায় ৮৫ শতাংশ এবং বিশ্ব বাণিজ্যের ৭৫ শতাংশ নিয়ন্ত্রণ করে। একইসাথে, বিশ্বের দুই-তৃতীয়াংশ মানুষের প্রতিনিধিত্ব করে এই জোট। ৯ ও ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে অনুষ্ঠেয় জি-২০ নেতাদের সম্মেলনে বাংলাদেশসহ নয়টি দেশকে অতিথি হিসাবে আমন্ত্রণ জানিয়েছে জোটটির চেয়ারম্যান ভারত।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply