নিসাঙ্কা-মেন্ডিসকে ফেরালেন শরিফুল

|

ছবি: সংগৃহীত

এশিয়া কাপের সুপার ফোরের দ্বিতীয় ম্যাচে বাঁচা-মরার লড়াইয়ে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে টস জিতে বোলিং করছে বাংলাদেশ। দলীয় ৩৪ রানেই লঙ্কান ওপেনার দিমুথ করুনারত্নেকে সাজঘরে ফেরান হাসান মাহমুদ। দ্বিতীয় উইকেট জুটিতে ভালোই প্রতিরোধ গড়েন আরেক ওপেনার পাথুম নিসাঙ্কা ও কুশল মেন্ডিস। তবে এই দুই সেট ব্যাটারকে সাজঘরে ফিরিয়েছেন টাইগার পেসার শরিফুল ইসলাম।

কলম্বোর প্রেমাদাসা ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান। এদিন, একাদশে এক পরিবর্তন আনে টাইগারা। আফিফ হোসেন ধ্রুবকে বসিয়ে নেয়া হয় বাঁহাতি স্পিনার নাসুম আহমেদকে। আগে ব্যাট করতে নেমে দেখেশুনে শুরু করে লঙ্কান দুই ওপেনার করুনারত্নে ও নিসাঙ্কা।

ইনিংসের ৬ষ্ঠ ওভারে এসে উইকেটের দেখা পায় বাংলাদেশ। লেংথে পড়ে হাসান মাহমুদের বেরিয়ে যাওয়া ডেলিভারিতে আউটসাইড এজ হয়ে উইকেটের পেছনে থাকা মুশফিকুর রহিমকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ১৮ রান করা দিমুথ করুনারত্নে। তার বিদায়ের পর ক্রিজে আসেন কুশল মেন্ডিস। 

নিশাঙ্কাকে সঙ্গে নিয়ে রানের চাকা সচল রাখেন মেন্ডিস। রান তোলার গতি সচল রেখে দেখেশুনে খেলতে থাকেন এই দুই ব্যাটার। এরপর মাঝে দুই ক্যাচ মিস করেন বাংলাদেশের ফিল্ডাররা। ইনিংসের ১৯তম ওভারে হাসান মাহমুদের করা বল নিসাঙ্কার ব্যাটের কানায় লেগে পেছনে চলে যায় তবে মুশফিক খানিকটা লাফ দিলেও বল নাগালেই পেয়েছিল। কিন্তু তালুবন্দি করতে পারেননি মুশফিক, ৩৬ রানে জীবন পান নিসাঙ্কা। এরপর শরিফুলের শর্ট লেংথের বলে পুল করেছিলেন মেন্ডিস, স্কয়ার লেগে থাকা শামীমের হাত গলে বেরিয়ে সেটি ছক্কা হয়ে যায়। একটু পেছনে থাকলে এই ক্যাচ শামীম নিতে পারতেন অনায়াসে। ফলে ২৯ রানে জীবন পেয়ে যান মেন্ডিস।

তবে দলীয় ১০৮ রানে বাংলাদেশকে ব্রেক থ্রু এনে দেন শরিফুল। ৬০ বলে ৪০ রান করা নিশাঙ্কাকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন তিনি। এর ফলে মেন্ডিসের সঙ্গে তার দ্বিতীয় উইকেট জুটি ভাঙে ৭৪ রানে। ৭২ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন মেন্ডিস। এরপরই ধৈর্য্য হারান লঙ্কান এই ডানহাতি ব্যাটার। শরিফুলের করা স্লোয়ার বাউন্স বলে আপার কাট করেছিলেন মেন্ডিস। তবে ব্যাটে বলে করতে না পারলে বল চলে যায় সোজা থার্ড ম্যান অঞ্চলে থাকা তাসকিন আহমেদের হাতে। তিনি জায়গায় দাঁড়িয়ে সহজ ক্যাচ নিয়েছেন। ৭৩ বলে ৫০ রান করে ফেরেন মেন্ডিস।

শেষ খবর পাওয়া পর্যন্ত শ্রীলঙ্কার সংগ্রহ ৩০ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ১৩১ রান। সাদেরা সামারাবিক্রমা ব্যাট করছেন ৮ রান নিয়ে এবং চারিথ আসালাঙ্কা ৯ রান করে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply