অভিবাসনপ্রত্যাশীদের জন্য সবচেয়ে বিপজ্জনক সীমান্তপথ যুক্তরাষ্ট্র-মেক্সিকো: আইওএম

|

অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের জন্য বিশ্বের সবচেয়ে বিপজ্জনক স্থলপথ যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। খবর রয়টার্সের।

সংস্থাটির দাবি, অবৈধভাবে যুক্তরাষ্ট্রে ঢুকতে গিয়ে গত বছর সবচেয়ে বেশি প্রাণহানি ও নিখোঁজের ঘটনা ঘটেছে এই রুটে। যা কি না সোট সংখ্যার প্রায় অর্ধেক।

আইওএম এর মুখপাত্র পল ডিলন বলেন, ২০২২ সালে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে ৬৮৬ আভিবাসনপ্রত্যাশীর মৃত্যু ও নিখোঁজের তথ্য লিপিবদ্ধ করেছে আইওএম। গত বছর এটিই ছিল অভিবাসনপ্রত্যাশীদের জন্য সবচেয়ে বিপজ্জনক রুট। পরিসংখ্যান অনুযায়ী, এ সময় যত মানুষ যুক্তরাষ্ট্র যাওয়ার পথে নিখোঁজ অথবা মারা গেছেন তার প্রায় অর্ধেকই এই রুটে।

আইওএম গত বছর অবৈধভাবে যুক্তরাষ্ট্র যাওয়ার পথে ১৪৫৭ জনের নিখোঁজ ও প্রাণহানির তথ্য লিপিবদ্ধ করেছে। যা ২০১৪ সালের পর সর্বোচ্চ। যদিও সংস্থাটির দাবি, প্রকৃত সংখ্যা আরও কয়েকগুণ বেশি।

পল ডিলন বলেন, এই পরিসংখ্যানের চেয়ে মৃত্যু ও নিখোঁজের সংখ্যা অনেক বেশি। সরকারি বিভিন্ন উৎস থেকে তথ্যের অভাব অনেক মৃত্যু রেকর্ড করা হয়নি।

এছাড়া, ঝুঁকিপূর্ণ ক্যারিবীয় রুটে গেলো বছর মৃত্যু হয়েছে সাড়ে তিনশ অভিবাসনপ্রত্যাশীর। আইওএমের তথ্য অনুযায়ী, পানামা ও কলম্বিয়ার দুর্গম বনাঞ্চল দারিয়েন গ্যাপ পাড়ি দিতে গিয়ে মারা গেছেন ১৪১ জন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply