জলের উপর পাতা ঝরার অপেক্ষা করলেন না সোহান

|

আল মাহফুজ:

আমি জলের ভিতর ডুব দিয়ে যেসব মাছগুলিকে দেখতে পাই
তাদের নাম জানি না, কিন্তু জানি তুমি বহুদিন দেশ ছেড়ে চলে গেছ
জলের উপর ঝরছে পাতা.. তার উপর ভাসছে মাছ.. তার উপর উড়ছে নিশান
নিঃসঙ্গতায় এবং তোমার অনুপস্থিতির সুযোগে।

উৎপল কুমার বসুর কবিতা। এখানে বহুদিন দেশে ছেড়ে চলে যাওয়া প্রিয়তমার কথা স্মরণ করা হচ্ছে। জলের ওপর পাতা ঝড়ার ন্যারেটিভ বুঝিয়ে দেয় কী অপার নিঃসঙ্গতা ওপর প্রান্তের মানুষের মনে। সোহান কি এই কবিতা পড়েছিলেন? নাকি তার চেয়েও আর্দ্র গভীর বোধ নিয়ে অনুভব করেছেন অর্ধাঙ্গিনীর শূন্যতা? সম্ভবত পরেরটাই হবে। তাই পাতা ঝরার অপেক্ষা না করে দেশের প্রখ্যাত ফিল্মমেকার বিদায় নিলেন স্ত্রীকে হারানোর এক দিনের মাথায়।

বুধবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যা নাগাদ রাজধানীর উত্তরার বাসায় যাপিত নিদ্রা থেকে চিরনিদ্রায় শায়িত হন বরেণ্য চলচ্চিত্র নির্মাতা সোহানুর রহমান সোহান। ঘুমিয়ে ছিলেন তিনি। ঘুম থেকে আর জেগে ওঠেননি। এরপর পরিবারের সদস্যরা তাকে নিয়ে যান বেসরকারি এক হাসপাতালে। সন্ধ্যা ৭টার দিকে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। আগের দিনই ব্রেইন স্ট্রোক করে পৃথিবীর মায়া ত্যাগ করেছিলেন তার জীবনসঙ্গিনী। স্ত্রীর মৃত্যু শোক সইতে না পেরে একদিন পর পৃথিবী ছেড়েছেন প্রখ্যাত পরিচালক।

দু’দিন আগে চিকিৎসার জন্য জাপান যাওয়ার কথা ছিল ঢাকাই সিনেমার এই নির্মাতার। কিন্তু তার স্ত্রী অসুস্থ হয়ে পড়ায় আর যাওয়া হয়নি জাপানে। হাসপাতালে গেলেন ঠিকই তবে মৃত্যুর কোলে ঢোলে পড়ার পর। বেঁচে থাকা অবস্থায় যাওয়া হলো না। মনে প্রশ্ন জাগে, সঙ্গীকে কতোটা ভালোবাসলে এমন শূন্য শূন্য লাগে? প্রশ্ন জাগে, মৃত্যু কি তবে নিয়ে আসে সহমরণের সমীকরণ?

‘কেয়ামত থেকে কেয়ামত’খ্যাত পরিচালক সোহানুর রহমান সোহান বহু সফল চলচ্চিত্রের নির্মাতা ছিলেন। ‘বিশ্বাস অবিশ্বাস’ তার পরিচালিত প্রথম চলচ্চিত্র। এ শক্তিমান নির্মাতার হাত ধরেই চলচ্চিত্রে নাম লেখান সালমান শাহ, মৌসুমী, পপি ও ইরিন জামানের মতো তারকারা। নায়ক শাকিব খানের মুক্তি পাওয়া প্রথম সিনেমার পরিচালকও ছিলেন এই বরেণ্য নির্মাতা।

এই মুহূর্তে ঢালিউডের সবচেয়ে জনপ্রিয় নায়ক শাকিব খানও সেকথা ভোলেননি। তিনি তার ভেরিফায়েড ফেসবুক পেজে শোক জানিয়ে লিখেছেন, আমার এই ‘শাকিব খান’ নামটা সোহানুর রহমান সোহানের দেয়া। সত্যি কথা বলতে, তার সম্পর্কে কিছু বলার বা লেখার ভাষা হারিয়ে ফেলেছি। সোহান ভাই ও তার স্ত্রীকে মহান আল্লাহ পরপারে শান্তিতে রাখুন।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply