স্টোকস জানতেন, রাজার মতো ফিরবেন?

|

রেকর্ড ১৮২ রানের ইনিংস খেলেছেন বেন স্টোকস। ছবি: এএফপি

তৃতীয় ওয়ানডেতে বেন স্টোকসের ইংলিশ রেকর্ড ১৮২ রানের ইনিংসে নিউজিল্যান্ডকে ১৮১ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে ইংল্যান্ড। ইংলিশদের দেয়া ৩৬৯ রানের টার্গেট তাড়া করতে নেমে ১৮৭ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। এই জয়ে চার ম্যাচের সিরিজে ২-১’এ লিড নিলো ইংলিশরা।

ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক তিনি। কিন্তু ওয়ানডে থেকে অবসর নিয়েছিলেন ২০২২ সালের জুলাইয়ে। কিন্তু বিশ্বকাপ ধরে রাখার জন্য অলরাউন্ডার স্টোকসকে যে খুব করে প্রয়োজন, তা ভালোই জানা আছে ইংলিশদের ওয়ানডে অধিনায়ক জশ বাটলারের। তাই অবসর ভেঙ্গে ৫০ ওভারের ক্রিকেটে ফেরার জন্য স্টোকসকে অনুরোধ করেন তিনি। সেই অনুরোধ রাখতেই নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে অবসর ভেঙ্গে ফিরেছেন স্টোকস। স্টোকস কি জানতেন, রাজার মতো প্রত্যাবর্তন হবে তার?

প্রত্যাবর্তনের প্রথম ম্যাচেই কার্ডিফে ফিফটি করে নিজের প্রয়োজনীয়তা জানান দিয়েছিলেন ‘বাজবল’ ক্যাপ্টেন। এবার ওভালে গড়লেন বৃটিশ রেকর্ড। খেললেন ১২৪ বলে ১৫ চার আর ৯ ছক্কায় ১৮২ রানের দুর্দান্ত ইনিংস। যা ওয়ানডেতে ইংলিশ কোন ক্রিকেটারের ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। এতোদিন এই রেকর্ড ছিল জেসন রয়ের, ২০১৮ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছিলেন তিনি ১৮০ রানের ইনিংস। সেটিকে ছাপিয়ে এখন স্টোকসের এই ইনিংস কোনো ইংল্যান্ড ব্যাটারের ওয়ানডেতে সর্বোচ্চ রানের ইনিংস।

বুধবার (১৩ সেপ্টেম্বর) ওভালে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৮২ রানের ইনিংস খেলে দলকে জেতানোর পর অবসর ভেঙে ওয়ানডেতে ফেরা নিয়ে কথা বলেছেন এই তারকা অলরাউন্ডার। তিনি বলেন, অনেক দিন ধরেই হাঁটু নিয়ে নানা প্রশ্ন শুনছিলাম। তাই ওয়ানডে অবসরের কথা বলে ফেলেছিলাম। কিন্তু আমি জানতাম, এই ম্যাচগুলো ও বিশ্বকাপেও খেলব।

ওয়ানডে ক্যারিয়ারে স্টোকসের এটি চতুর্থ সেঞ্চুরি। এর আগে এই ফরম্যাটে সবশেষ ২০১৭ সালের জুনে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন তিনি। স্টোকস বলেছেন, তিনি জানতেন এই সিরিজ ও বিশ্বকাপে তাকে ডাকা হবে। স্টোকস এটা কি জানতেন, রাজার মতো প্রত্যাবর্তন হবে তার? ফিরে এসেই ভেঙে ফেলবেন রেকর্ডের পর রেকর্ড, ছয় বছর পরে করবেন আরেকটা সেঞ্চুরি?

হয়তো জানতেন। আত্মবিশ্বাস ঠিকরে বেরোচ্ছিল, যখন ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে কথাগুলো বলছিলেন তিনি। স্টোকসরা আত্মবিশ্বাসী হন। বড় ম্যাচ জয়ের নার্ভ তারা জয় করতে পারেন। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল অথবা ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের কথা মনে করে দেখুন। উত্তর পেয়ে যাবেন।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply