কারা মাতাতে যাচ্ছেন এবারের বিশ্বকাপ?

|

বিশ্বকাপে এদের কেউ কি হবেন সিরিজ সেরা? ছবি: সংগৃহীত

হাসিনুর রহমান:

দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ। ভারতে অনুষ্ঠেয় এই আসরে ব্যাট বলে কে সেরা হবে? কাদের মধ্যে হবে লড়াই? ২০২৩ সালে ফর্মের বিচারে সেরা ব্যাটার ও বোলার কারা? যারা এবার মাতাতে পারেন বিশ্বকাপ। এক নজর দেখা যাক–

২০২৩ সালে সবচেয়ে সফল ব্যাটার শুভমান গিল। তরুণ এই ভারতীয় ওপেনার মাত্র ১৬ ম্যাচে করেছেন ৯০৪ রান। গড় ঈশ্বনীয় ৬৪.৫৭। সেঞ্চুরিও পেয়েছেন তিনটি। তাই বিশ্বকাপটা নিজের করে নেয়ার সামর্থ্য আর ফর্ম দুটিই আছে তার মাঝে।

বিশ্বকাপের টিকেট পাওয়াদের মধ্যে বছরের দ্বিতীয় সেরা ব্যাটার শ্রীলঙ্কার পাথুম নিসাঙ্কা। ১৯ ম্যাচে ২ সেঞ্চুরি আর ৩১.৬৮ গড়ে ৮১৭ রান করেছেন এই ব্যাটার।

৭৪৫ রান করে তৃতীয় সেরা ব্যাটার পাকিস্তানের রান মেশিন বাবর আজম। এই বছর ১৬ ওয়ানেতে ৭৪৫ রান করেছেন পাকিস্তান দলপতি। তিন শতকে তার গড় ৪৮.৬৬।

চতুর্থ সেরা ব্যাটার নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল। মারকুটে মেজাজের এই ব্যাট ১৫ ম্যাচে করেছেন ৬৪৮ রান। সেঞ্চুরি তিনটি আর গড় ৪৬.২৮

১৬ ম্যাচে ৬৪৪ রান করে বছরের সেরা ৫ এর শেষ ক্রিকেটার পাকিস্তানি ওপেনার ফখর জামান। ৪৬ গড়ের পাশাপাশি নামের পাশে আছে তার তিনটি সেঞ্চুরি।

তবে সেরা ৫’এ জায়গা না হলেও এই মুহূর্তে সবচেয়ে ভালো ফর্মে আছেন দক্ষিণ আফ্রিকার টিম্বা বাভুমা। এই বছর ৯ ওয়ানডেতেে করেছেন ৬৩৭ রান। গড় সবচেয়ে বেশি ৯১। ৯ ম্যাচের মধ্যে করেছেন ৩টি সেঞ্চুরি আর ২টি ফিফটি।

বিশ্বকাপে বাংলাদেশের কাণ্ডারি হতে পারেন টপ অডার ব্যাটার নাজমুল শান্ত। ‘২৩ সালে ১৪ ম্যাচে ৬২২ রান করে বছরের সেরা ব্যাটারের ৮ নম্বরে আছেন তিনি।

ভারত বিশ্বকাপে দাপট দেখাতে পারে স্পিনাররা। বিশ্বকাপের টিকেট পাওয়া দলগুলোর মধ্যে ২০২৩ সালে সবচেয়ে সফল বোলার ভারতের স্পিনার কুলদীপ যাদব। ১৫ ম্যাচে ৩১ উইকেট পকেটে পুরেছেন কুলদীপ। ৫ উইকেট নিয়েছেন একবার। এশিয়া কাপেও দুর্দান্ত ফর্মে রয়েছেন তিনি।

দ্বিতীয় সফল বোলার লঙ্কান স্পিনার মাহেশ থিকসানা। ১৫ ম্যাচে এই স্পিনারও নিয়েছেন কুলদীপের সমান ৩১ উইকেট। কিন্তু তার সেরা বোলিং ফিগার ২৫ রানে ৪ উইকেট।

তৃতীয় সেরা বোলারও শ্রীলঙ্কার। ইনজুরিতে এশিয়া কাপ মিস করা ওয়ানিন্দু হাসারাঙ্গা। এই লেগি ১৫ ম্যাচে নিয়েছেন ২৮ উইকেট। যার মধ্যে আবার তিনবার পার করেছেন ৫ উইকেট নেয়ার মাইল ফলক।

সেরা পাঁচের পরের দুজনই পাকিস্তানি পেসার। ১৩ ম্যাচে ২৪ উইকেট নিয়ে চার নম্বরে হারিস রউফের অবস্থান। একম্যাচ কম খেলে রউফের বোলিং পার্টনার শাহীন শাহ আফ্রিদিও নিয়েছেন ২৪ উইকেট।

বিশ্বকাপে বাংলাদেশের বল হাতে সবচেয়ে বড় আস্থার নাম হতে পারে পেসার তাসকিন আহমেদ। সেরা ৫ বোলারের তালিকায় থাকতে না পারলেও ১১ ম্যাচে ২১ উইকেট নিয়ে সাফল্যের বিচারে ২৩ সালে অষ্টম সেরা বাংলাদেশের এই পেসার।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply