কুখ্যাত মাদক সম্রাট ওভিডিও গুজম্যানকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর

|

কুখ্যাত মাদক সম্রাট এল চাপো’র ছেলে ওভিডিও গুজম্যানকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করেছে মেক্সিকো। মাদকের বিস্তাররোধে বাইডেন প্রশাসনের চাপে শুক্রবার (১৫ সেপ্টেম্বর) তাকে হস্তান্তর করা হয়। খবর বিবিসির।

চলতি বছরের এপ্রিলে বিশ্বব্যাপী মাদক পাচারকারী নেটওয়ার্ককে লক্ষ্য করে ক্যাকডাউন শুরু করে যুক্তরাষ্ট্র। আর তাতে অভিযুক্ত হয় ওভিডিও। অভিযোগ অনুযায়ী, ২০১০ সালে যুক্তরাষ্ট্রে ফেন্টানাইল নামক এক মাদকের ব্যবহারে মৃত্যু রূপ নেয় মহামারীতে। বিষাক্ত সে মাদকের সরবরাহ করে ওই মহামারীকে আরও ভয়াবহ করে তুলেছিলো চাপোর অপরাধী সিন্ডিকেট সিনালোওয়া কার্টেল। কার্টেলের সে অপারেশনে অংশগ্রহণকারীদের মধ্যে অন্যতম ছিলো মাদক সম্রাট পুত্র ওভিডিও।

মার্কিন আ্যাটর্নি জেনারেল বলেন, কার্টেল একটি ভয়ংকর সংগঠন। এর অপারেশনগুলোকে সব দিক থেকে আক্রমণ করছে মার্কিন বিচার বিভাগ। আর ওভিডিওকে আমেরিকায় আনা তারই একটি সফল উদাহরণ।

কার্টেলের আরেক পাচারকারী গুজম্যান লোপেজ রয়েছে যুক্তরাষ্ট্রের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায়। যাকে ২০১৯ সালে গ্রেফতার করে মেক্সিকো পুলিশ। পরে সংগঠনের বাকি সদস্যদের সঙ্গে রক্তক্ষয়ী গোলাগুলির পর প্রেসিডেন্টের নির্দেশে তাকে ছেড়ে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply