শ্রীলঙ্কাকে দশ উইকেটে হারিয়ে অষ্টমবারের মতো এশিয়া কাপ ভারতের

|

লঙ্কান ব্যাটিং লাইনআপ ধসিয়ে দিয়েছেন মোহাম্মদ সিরাজ। ছবি: এএফপি

শ্রীলঙ্কাকে দশ উইকেটে হারিয়ে অষ্টমবারের মতো এশিয়া কাপের শিরোপা নিজেদের করে নিয়েছে ভারত। শ্রীলঙ্কার করা ৫০ রান ৬ দশমিক ১ ওভারে টপকে গেলো রোহিত শর্মার দল।

এশিয়া কাপের ছয়বারের চ্যাম্পিয়ন ও সাতবারের চ্যাম্পিয়নদের লড়াই হাড্ডাহাড্ডি হবে এমন আশাই ছিলো ক্রিকেট ভক্তদের। তবে ফাইনালটা হলো বড্ড একপেশে। রোববার (১৭ সেপ্টেম্বর) কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে এশিয়া কাপের ইতিহাসে সর্বনিম্ন রানে অলআউট হয়ে লজ্জার রেকর্ড গড়ে এশিয়া কাপের গতবারের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। ১৫ দশমিক ২ ওভারে ৫০ রানে অলআউট হয় তারা। ভারতের পেসার মোহাম্মদ সিরাজের বোলিং তোপের সামনে টিকতেই পারেনি লঙ্কান ব্যাটাররা। তিনি একাই নিয়েছেন ৬ উইকেট। তার মধ্যে এক ওভারেই তুলে নিয়েছেন ৪ উইকেট। হার্দিক পান্ডিয়া পান ৩টি উইকেট। জবাবে দশ উইকেটের বিশাল জয়ে অষ্টমবারের মতো এশিয়া কাপের শিরোপা নিজেদের ঘরে তোলে ভারত।

এর আগে নির্ধারিত সময়ে টস হলেও বৃষ্টির কারণে ৪০ মিনিট বিলম্বে বিকাল ৪টা ১০ মিনিটে মাঠে গড়ায় ম্যাচটি। ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই ধুকতে থাকে লঙ্কানরা। বুমরাহর করা ইনিংসের তৃতীয় বলেই ব্যক্তিগত শূন্য রানে আউট হয়ে সাজঘরে ফিরেছেন লঙ্কান ওপেনার কুশাল পেরেরা।

এরপর ভারতের চতুর্থ ওভারে বোলিংয়ে আসেন সিরাজ। ওভারের প্রথম বলেই বলে বাতাসে ভেসে চমৎকার এক ক্যাচে পাথুম নিশাঙ্কাকে ২ রানে ফেরান তিনি। ওই ওভারেরই তৃতীয়, চতুর্থ ও শেষ বলে পর্যায়ক্রমে সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালাঙ্কা ও ধনাঞ্জয়া ডি সিলভার উইকেট তুলে নেন সিরাজ। সাদিরাকে ০ রানে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে, চারিথ আসালাঙ্কাকেও ০ রানে ঈশানের হাতের ক্যাচ বানিয়ে এবং ধনাঞ্জয়াকে ৪ রানে উইকেটরক্ষক রাহুলের হাতে ক্যাচ বানিয়ে প্যাভিলয়নে পাঠিয়ে দেন সিরাজ।

তৃতীয় ও চতুর্থ বলে উইকেট নেয়ার পরে অবশ্য হ্যাট্রিকের সুযোগ আসে সিরাজের সামনে। হ্যাট্রিকের জন্য অধিনায়ক রোহিত শর্মা স্লিপে চার জন ফিল্ডার দাঁড় করিয়ে আক্রমণাত্মক ফিল্ডিং সাজান। ওই সময়ে ব্যাটিংয়ে ছিলেন ধনাঞ্জয়া ডি সিলভা। সিরাজ তার প্যাড লক্ষ্য করে বল ছোঁড়েন। তবে উইকেট নিতে পারেননি তিনি। বলটি মিড অনে খেলেন ধনাঞ্জয়া। আক্রমণাত্মক ফিল্ডিং সাজানোর কারণে সেখানে ছিল না কোনো ফিল্ডার। ফলে সিরাজ নিজেই বল ধরতে দৌড় দেন। এই দৃশ্য দেখে মাঠেই হাসিতে ফেটে পড়ে রোহিত-কোহলিরা। এরপর অবশ্য আরও দুটি উইকেট তুলে নেন সিরাজ। এবার অবশ্য দাসুন শানাকাকে ০ ও কুশল মেন্ডিসকে ১৭ রানে বোল্ড করে দেন এই পেসার।

বাকি তিনটি উইকেট নিয়েছেন হার্দিক পান্ডিয়া। দুনিথ ওয়েলালাগেকে উইকেটের পেছনে ক্যাচ বানিয়ে ৮ রানে সাজঘরে পাঠান তিনি। এরপরে কেউ আর উইকেটে টিকতেই পারেননি। প্রোমোদ মাধুসানকে ১ রানে ও পাথিরানাকে ০ রানে ফিরিয়ে পঞ্চাশ ওভারের ম্যাচে মাত্র ১৫.২ ওভারেই লঙ্কানদের ৫০ রানেই অলআউট করে দেয় ভারত।

জবাবে ব্যাট করতে নেমে কোনো উইকেট না হারিয়ে শুভমান গিল ও ঈশান কিষাণের ব্যাটে ৬ দশমিক ১ ওভারেই জয় তুলে নেয় ভারত। ঈশান করেন ১৮ বলে ২৩ রান এবং শুভমান গিল করেন ১৯ বলে ২৭ রান। সাত ওভারে ছয় উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন মোহাম্মদ সিরাজ।

এ নিয়ে এশিয়া কাপের ষোল আসরের মধ্যে অষ্টমবারের মতো শিরোপা ঘরে তুললো ভারত। শ্রীলঙ্কার হয়েছে ছয়বার ট্রফি জেতার সুযোগ।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply