হ্যাকিং আতঙ্কে আবারও বন্ধ এনআইডি সার্ভার

|

হ্যাকিং আতঙ্কে আবারও বন্ধ জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভার। ফলে ভোগান্তিতে সংশ্লিষ্ট সেবা প্রত্যাশীরা। নির্বাচন কমিশনের কর্মকর্তারা, জানিয়েছেন রক্ষণাবেক্ষণের জন্য কাল বুধবার (২০ সেপ্টেম্বর) দুপুর পর্যন্ত সার্ভার বন্ধ থাকবে।

আজ মঙ্গলবার সকাল থেকেই বন্ধ রয়েছে এনআইডি সেবা। ফলে ব্যাংক অ্যাকাউন্ট, মোবাইল সিমের মতো বিভিন্ন জরুরি সেবা নিতে গিয়ে বিপাকে পড়েন অনেকেই। এছাড়া, দেশজুড়ে বন্ধ ছিল এনআইডি সংশোধন কার্যক্রম।

এর আগে, গত আগস্টে দেশের বিভিন্ন ওয়েবসাইটে সাইবার হামলার আশঙ্কার কথা জানিয়েছিল তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের সংস্থা বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) প্রকল্প বিজিডি ই-গভ সার্ট। এরপর আগস্টের মাঝামাঝি সময়ে প্রায় ৩৮ ঘণ্টা সার্ভার বন্ধ রাখে এনআইডি বিভাগ।

এ সতর্কতার পর কয়েকটি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে হামলার চেষ্টাও করা হয়। এমন অপচেষ্টা ঠেকাতে আজ মঙ্গলবার বন্ধ রাখা হয় এনআইডি সার্ভার। যদিও নির্বাচন কশিশনের দাবি, রক্ষণাবেক্ষণের জন্য বন্ধ ভার্চুয়াল তথ্যভান্ডার।

সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ সুমন আহমেদ সাবির বলেছেন, দেশজুড়ে সেবা বন্ধ থাকাটা নিরাপত্তা ঘাটতির প্রমাণ।

বিশেষজ্ঞরা বলছেন, সাইবার হামলার আতঙ্কে পুরো দেশের নাগরিক সেবা বন্ধ রাখা দুঃখজনক। বিকল্প উপায়ে সেবা চালু রাখার পরামর্শ তাদের।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply