বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক যে ৫জন খেলছেন ভারতে

|

ছবি: সংগৃহীত

দেখতে দেখতে আরও একটি ক্রিকেট বিশ্বকাপের স্বাক্ষী হতে যাচ্ছে গোটা বিশ্ব। যা শুরু হচ্ছে আগামী ৫ অক্টোবর। টি- টোয়েন্টি ক্রিকেটে হরহামেশাই দেখা যায় রান উঠছে দুশো’র ও বেশি। আবার ওয়ানডে ফরম্যাটও কোনো অংশে কম যায় না।

বর্তমানে খেলছেন এমন ৫ ক্রিকেটারের মধ্যে সর্বাধিক রান সংগ্রহের তালিকায় আছে এমন একজনের নাম, যা শুনলে অবাক হতে পারেন অনেকেই। অভিজ্ঞ এই ক্রিকেটার হলেন, বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয় সাকিব আল হাসান। যিনি ওয়ানডে বিশ্বকাপের ৪ আসরে দেখেছেন বাংলাদেশের অনেক চড়াই-উতরাই। বিশ্বকাপে ২৯ ম্যাচ খেলে তার রান সংখ্যা ১ হাজার ১৪৬।

সাকিবের থেকে ১০৬ রানে পিছিয়ে এই তালিকার দ্বিতীয় স্থানে অবস্থান ভারতীয় ব্যাটার ভিরাট কোহলির। ২০১১ সালের বিশ্বকাপে অভিষেক হয়ে প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। ২৬ ম্যাচ খেলে তার সংগ্রহ ১ হাজার ৩০ রান।

তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছেন কিউই ব্যাটার মার্টিন গাপটিল। ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনি খেলেন অপরাজিত ২৩৭ রানের ইনিংস। যেটি বিশ্বকাপের ইতিহাসে ব্যক্তিগত ইনিংসের মধ্যে সর্বোচ্চ। গাপটিলের বিশ্বকাপের রান সংখ্যা ৯৯৫। যদিও নিউজিল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ মেলেনি এই কিউই ব্যাটারের।

এই তালিকার চতুর্থ স্থানে আছেন অস্ট্রেলিয়ার বাঁহাতি ওপেনার ডেভিড ওয়ার্নার। ২০১৯ বিশ্বকাপে ৬০০’র ও বেশি রান করেছিলেন এই ব্যাটার। ২০১৫ বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে রয়েছে তার ১৭৮ রানের ইনিংস। বিশ্বকাপে সবমিলিয়ে তার রান এখন ৯৯২।

৯৭৮ রান নিয়ে এই তালিকার পঞ্চম স্থানে ভারতের অধিনায়ক রোহিত শর্মা। ২০১৯ বিশ্বকাপে সর্বাধিক ৬৪৮ রান করে শীর্ষে ছিলেন এই ওপেনার।

এখন পর্যন্ত বিশ্বকাপের ইতিহাসে ২০১৫ সালে আফগানিস্তানের বিপক্ষে ৬ উইকেট হারিয়ে অজিদের সংগ্রহ ছিল ৪১৭, যা সর্বোচ্চ রানের রেকর্ড। তবে এই ফরম্যাটের বিশ্বকাপে সর্বোচ্চ রান করে চূড়ায় আছেন ভারতের কিংবদন্তি ব্যাটার শচীন টেন্ডুলকার। বিশ্বকাপের ৬ আসর খেলে ২ হাজার ২৭৮ রান করেছেন ‘লিটল মাস্টার’।

/এনকে/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply