ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান অক্ষুণ্ন রেখেছে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা

|

ছবি: সংগৃহীত

ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান অক্ষুণ্ন রেখেছে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। দ্বিতীয় স্থানে থাকা ফ্রান্সের সঙ্গে পয়েন্টের ব্যবধান বাড়িয়েছে লিওনেল মেসির দল। তালিকার শীর্ষ সাতটি অবস্থানে আসেনি কোনো পরিবর্তন।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) নতুন র‍্যাঙ্কিং প্রকাশ করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তালিকায় উপরে থাকা আর্জেন্টিনার পয়েন্ট বেড়ে হয়েছে ১৮৫১.৪১। গত জুলাইয়ে সবশেষ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে ১৮৪৩.৭৩ পয়েন্ট ছিল মেসিদের।

দুই নম্বর পজিশনে থাকা ফ্রান্স ৮.৬৫ পয়েন্ট পিছিয়ে গেছে। আগের র‍্যাংকিংয়ে আর্জেন্টিনার সঙ্গে তাদের পয়েন্টের ব্যবধান ছিল মাত্র ০.১৯। তিন নম্বর পজিশনে থাকা পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের পয়েন্ট ৯.৩৪ বেড়ে ১৮৩৭.৬১ হয়েছে। এরপরেই আছে ইংল্যান্ড, বেলজিয়াম, ক্রোয়েশিয়া ও নেদারল্যান্ডস।

এক ধাপ এগিয়ে আটে উঠে এসেছে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। এ মাসে ইউরো বাছাইয়ে দু’টি ম্যাচই জিতেছে ক্রিস্টিয়ানো রোনালদোর দল। ৯ থেকে তারা উঠে এসেছে ৮ নম্বরে। তাদের জায়গা দিতে গিয়ে নয়ে নেমে গেছে ইতালি। দশম স্থান রয়েছে স্পেনের দখলে। আফ্রিকার দলগুলোর মধ্যে শীর্ষে রয়েছে মরক্কো। এক ধাপ এগিয়ে তারা উঠেছে ১৩ নম্বরে। জার্মানি রয়েছে ১৫তম স্থানে। ১৭ নম্বরে অবস্থান করছে উরুগুয়ে। এশিয়ার দলগুলোর মধ্যে শীর্ষে রয়েছে জাপান। এক ধাপ এগিয়ে তারা দখল করেছে ১৯তম স্থান।

বাংলাদেশও যথারীতি ১৮৯ নম্বরে আছে। তবে এ মাসে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে দুই ম্যাচেই ড্র করা জামাল ভূঁইয়ার দলের রেটিং পয়েন্ট ১.৭৯ বেড়েছে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply