সম্পর্ক স্থাপনের খুব কাছাকাছি সৌদি-ইসরায়েল: জাতিসংঘে নেতানিয়াহু

|

সৌদি আরবের সাথে শান্তিপূর্ণ সম্পর্ক স্থাপনের খুব কাছাকাছি ইসরায়েল, এ কথা জানালেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। শুক্রবার (২২ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ পরিষদে দেয়া ভাষণে এ কথা জানান তিনি। খবর রয়টার্সের।

এ সময় ইসরায়েলের প্রধানমন্ত্রী তার বক্তব্যে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যের কথা জানিয়ে ইরানের তীব্র সমালোচনা করেন।। তার প্রত্যাশা, দুই দেশের চুক্তিকে সমর্থন দেবে যুক্তরাষ্ট্র। আর এর মধ্য দিয়েই পাল্টে যাবে মধ্যপ্রাচ্য পরিস্থিতি। আরব-ইসরায়েল সম্পর্কে ফিলিস্তিনের বাধা দেয়া উচিত নয় বলেও মন্তব্য করেন তিনি।

সম্প্রতি সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানও জানান, রিয়াদ-তেল আবিব সম্পর্ক স্বাভাবিকের প্রক্রিয়া অনেকদূর এগিয়েছে। এই কূটনৈতিক তৎপরতায় ফিলিস্তিনকে শামিল করতে চায় রিয়াদ ও ওয়াশিংটন দু’পক্ষই। তবে এতে আপত্তি তেল আবিবের।

বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, নাটকীয় এক পরিবর্তনের চূড়ায় আমরা। ইসরায়েল ও সৌদি আরবের মধ্যে ঐতিহাসিক শান্তিচুক্তি হওয়ার পথে। আরব দেশগুলোর সাথে শান্তি প্রক্রিয়ায় ফিলিস্তিনকে ভেটো দেয়ার সুযোগ দেয়া উচিত নয়। আমরা কেবল তেলআবিব ও প্রতিবেশীদের মধ্যে সম্পর্কের বাধা দূর করবো না, শান্তি ও সমৃদ্ধির নতুন করিডোর তৈরি করবো। যা এশিয়াকে সংযুক্ত আরব আমিরাত, জর্ডান, ইসরায়েল ও ইউরোপের সাথে যুক্ত করবে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply