জেলেনস্কিকে কঠোর হুঁশিয়ারি দিলেন পোলিশ প্রধানমন্ত্রী

|

ছবি: আল জাজিরার।

পাল্টাপাল্টি বক্তব্যে যেন আরও শীতলতার দিকে যাচ্ছে পোল্যান্ড-ইউক্রেন সম্পর্ক। এবার পোলিশদের অপমান করে কথা না বলতে প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কিকে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাতেউস মোরাভিয়েস্কি। শুক্রবার (২২ সেপ্টেম্বর) এক নির্বাচনী প্রচারণায় অংশ নিয়ে এমন মন্তব্য করেন পোলিশ প্রধানমন্ত্রী মোরাভিয়েস্কি। খবর আলজাজিরার।  

এর আগে, বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) কিয়েভকে অস্ত্র সরবরাহ না করার ঘোষণা দিয়েছে পোল্যান্ড। ২০২২ সালে ইউক্রেনে রুশ আগ্রাসনের শুরু থেকেই কিয়েভকে দৃঢ়ভাবে সমর্থন দিয়েছে পোল্যান্ড। ইউক্রেনকে অস্ত্র সরবরাহকারী দেশগুলোর তালিকায় প্রথমদিকেই ছিল পোল্যান্ড। তবে শস্য নিয়ে চলমান কূটনৈতিক বিরোধ দুই দেশের বন্ধুত্বে প্রভাব ফেলেছে।

ছবি: ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি বুধবার (২০ সেপ্টেম্বর) নিউইয়র্ক সিটিতে জাতিসংঘের সদর দফতরে শস্য বিরোধ নিয়ে পোল্যান্ডের সাথে কূটনৈতিক দ্বন্দ্ব নিয়ে ভাষণ দেন।

পোল্যান্ডের এমন সিদ্ধান্তে পরপরই জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, রাশিয়া কৃষ্ণসাগরে অবরোধ আরোপ করায় কিয়েভ স্থলপথ ধরে শস্য রপ্তানি অব্যাহত রাখার চেষ্টা করছিল। কিন্তু আমাদের আশপাশের রাজনৈতিক শক্তিগুলো এ অবস্থায় রাশিয়ার লক্ষ্য বাস্তবায়নে সহযোগিতা করছে।

মূলত, জেলেনস্কির এমন মন্তব্যে ক্ষিপ্ত হয়ে ওঠেন পোলিশ প্রধানমন্ত্রী। মোরাভিয়েস্কি বলেন, আমি প্রেসিডেন্ট জেলেনস্কির উদ্দেশে বলতে চাই, আর কখনই পোলিশদের অপমান করে কথা বলবেন না, যেমনটি তিনি সম্প্রতি জাতিসংঘে তার বক্তৃতার সময় করেছিলেন।

জেলেনস্কির এই মন্তব্য এমন একসময়ে এলো, যখন পোল্যান্ডে প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা শস্য আমদানি নিয়ে চলমান পোল্যান্ড এবং ইউক্রেনের মধ্যে বিরোধ উত্তেজনা কমানোর জন্য চেষ্টা করছিলেন।

/এআই

 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply