বিশ্বকাপে তুরুপের তাস হতে পারেন এশিয়ার যে চার ব্যাটার

|

কদিন পরেই মাঠে গড়াচ্ছে ক্রিকেটের সব থেকে বড় আসর ওয়ানডে বিশ্বকাপ। বিশ্বকাপের ১৩তম আসরে উপমহাদেশের চার শীর্ষ দলের মধ্যে তুরুপের তাস হতে পারেন চার তরুণ ব্যাটার। তারা হলেন ভারতের শুভমান গিল, পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান, শ্রীলঙ্কার সামারাবিক্রমা এবং বাংলাদেশের তাওহিদ হৃদয়।

এরমধ্যে, মোহাম্মদ রিজওয়ান পাকিস্তানের উইকেট কিপার ব্যাটার। বিশ্বের সেরা ব্যাটারদের মধ্যে বর্তমানে অন্যতম। সুযোগ মতো বল সীমানার বাইরে পাঠানো, ত্রিশ গজের ভেতর আলতো টোকা দিয়ে সিঙ্গেল নেয়া এবং উইকেটের চারপাশে শট নেয়ার ক্ষমতা রিজওয়ানকে আধুনিক ব্যাটসম্যানদের কাতারে নিয়ে গেছে।

এখন পর্যন্ত ৬৫ ম্যাচে ৩৬.৮ গড়ে ১৬৯৩ রান করেছেন তিনি। স্ট্রাইক রেটও চোখে পড়ার মতো, ৮৮.৫৯। পাকিস্তান দলে তার আগমন একজন ব্যাকআপ উইকেটকিপার হিসেবে, তবে ধীরে ধীরে তিনি হয়ে উঠেছেন দলের মূল ক্রিকেটারদের একজন।

শুভমান গিল যে ভারতীয় ক্রিকেটের উঠতি সুপারস্টারদের একজন, এ নিয়ে কোনো বিতর্ক নেই বললেই চলে। ২৪ বছরের এই তারকার নাম ভারতীয় দলের সেরা ব্যাটারদের তালিকাতেই রয়েছে। তবে মনে করা হচ্ছে, শুভমান গিলের নিজের সেরাটা এখনও দেয়ার বাকি রয়েছে। কারণ, তার ব্যাটিং গ্রাফ সময়ের সঙ্গে সঙ্গে উন্নতি করছে।

৩৪ ম্যাচে এই ব্যাটারের গড় ৬৪.৭৫। স্ট্রাইক রেট ১০২.৬। পাশাপাশি একটি দ্বিশতকও রয়েছে এই ব্যাটারের। সদ্য সমাপ্ত এশিয়া কাপে শুভমান ৭৫.৫০ গড়ে ছয় ম্যাচে ৩০২ রান করেছেন।

২০১৭ সালে শ্রীলঙ্কার জাতীয় দলে অভিষেক হয় সামারা বিক্রমার। ছয় বছরে খেলেছেন মাত্র ২৩টি একদিনের ম্যাচ। যেখানে ৩২ গড়ে রানের সংখ্যা ৬১৫। স্ট্রাইক রেট ৯০.৩০। তবে এশিয়া কাপে দূর্দান্ত ফর্মে ছিলেন সামারা। সর্বোচ্চ রানের তালিকায় তৃতীয় স্থানে আছেন শ্রীলঙ্কার এই ব্যাটার। ৬ ইনিংসে ২টি হাফ সেঞ্চুরিতে ২১৫ রান করেছেন তিনি। তার টেকনিক ও শটস খেলার ক্ষমতা বাকিদের থেকে আলাদা। শ্রীলঙ্কার হয়ে এই বিশ্বকাপে জ্বলে উঠতে পারেন তিনিও।

২০২৩ এর ফেব্রুয়ারিতে বাংলাদেশ জাতীয় দলে নতুন এক মুখের আবির্ভাব হয়। অভিষেক থেকেই নিজের জাত চিনিয়ে আসছেন এই ব্যাটার, তিনি তাওহিদ হৃদয়। ওয়ানডেতে হৃদয়ের শুরুটা হয়েছিল স্বপ্নের মতো। দূর্দান্ত পারফরম্যান্সে রাঙিয়েছেন অভিষেক ম্যাচ।

৫০ ছুঁই ছুঁই গড় নিয়ে খেলতে গিয়েছিলেন এশিয়া কাপ। এপ্রিলের শেষে প্রথমবারের মতো লঙ্কা প্রিমিয়ার লিগে জাফনা কিংসের হয়ে খেলতে নেমে অভিষেক ম্যাচেই অর্ধশতকের দেখা পান তিনি।

এখন পর্যন্ত টাইগারদের জার্সিতে ১৫ ম্যাচে ৪১ গড়ে করেছেন ৪৯৬ রান। যেখানে স্ট্রাইকরেট ৮৬.১। ওয়ানডেতে মিডল অর্ডারে বাংলাদেশের জন্য ভরসার পাত্র হয়ে উঠতে পারেন হৃদয়।

/এমএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply