শান্ত-রিয়াদের রেকর্ড

|

ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে আরও একবার রেকর্ড বুকে নাম লিখিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তামিম, সাকিব ও মুশফিকের পর চতুর্থ ব্যাটার হিসেবে ওয়ানডেতে ৫ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন রিয়াদ। একই ম্যাচে অনন্য কীর্তি গড়েছেন নাজমুল হোসেন শান্তও। ওয়ানডে অধিনায়ক হিসেবে অভিষেক ম্যাচে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের ইনিংস খেলেছেন এ বাঁহাতি ব্যাটার।

বিশ্বকাপের আগে নিউজিল্যান্ড সিরিজটা বাংলাদেশের জন্য শুধুমাত্র প্রস্তুতি ছিলনা, ছিল তার চেয়েও বেশি কিছু। বিশেষ করে মাহমুদউল্লাহ-সৌম্যদের জন্যেতো বটেই। তবে এই সিরিজে টাইগাররা খুব একটা আলো ছড়াতে না পারলেও দীর্ঘদিন পর সুযোগ পেয়ে রিয়াদ ছুঁয়েছেন একাধিক মাইলফলক।

দেশের হয়ে ওয়ানডেতে ৫ হাজার রান করতে মাহমুদউল্লাহ রিয়াদের দরকার ছিল আর মাত্র এক রান। তবে কিউইদের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে তিনি ফিরেছিলেন ৪৯ রানে। সেদিন অবশ্য বাংলাদেশের হয়ে চতুর্থ ব্যাটার হিসেবে ১০ হাজারি ক্লাবে নাম লিখিয়েছিলেন তিনি। আর তৃতীয় ম্যাচে লিখলেন নতুন আরেক রেকর্ড।

দেশের চতুর্থ ব্যাটার হিসেবে ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশের জার্সিতে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন রিয়াদ। তার আগে কেবল তামিম ইকবাল, সাকিব আল হাসান এবং মুশফিকুর রহিমই আছেন এই তালিকায়। সাইলেন্ট কিলার এদিন থেমেছেন ২১ রান করে।

ওয়ানডে ক্যারিয়ারে ১৯২ ম্যাচে ৩৫ দশমিক ৩৫ গড়ে ব্যাট চালিয়েছেন রিয়াদ। ৭৬ এর বেশি স্ট্রাইকরেট রান করেছেন তিনি। দলের প্রয়োজনে বিভিন্ন পজিশনে ব্যাট করতে দেখা গিয়েছে তাকে। নতুবা আরও বেশি সমৃদ্ধ হতে পারতো রিয়াদের প্রোফাইল।

অন্যদিকে, তৃতীয় ম্যাচে দলে ফিরেই ওয়ানডে অধিনায়ক হিসেবে অভিষিক্ত হওয়া নাজমুল শান্ত নাম লিখিয়েছেন অনন্য এক রেকর্ডে। এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে ৮৯ ও আফগানিস্তানের বিপক্ষে ১০৪ রানের ইনিংসের পর চাপের মুখেও কিউইদের বিপক্ষে এদিন হাফসেঞ্চুরি তুলে নেন শান্ত। আর তাতেই বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক হিসেবে অভিষেকে ফিফটি পাওয়া চতুর্থ ক্রিকেটার এখন তিনি।

১৯৯৮ সালে ভারতের বিপক্ষে মোহালিতে ওয়ানডে অধিনায়ক হিসেবে অভিষেকে ফিফটি পেয়েছিলেন আমিনুল ইসলাম। ৬ বছর পর ২০০৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেকেই ফিফটি তুলে নেন হাবিবুল বাশার। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে অধিনায়ক হিসেবে ফিফটি পেয়েছিলেন সাকিব আল হাসান। এর ১৪ বছর পর আজ চতুর্থ ক্রিকেটার হিসেবে এ তালিকায় নাম লেখালেন নাজমুল।

তবে একটি জায়গায় বাকিদেরকে ছাড়িয়ে গেছেন নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক হিসেবে অভিষেকে সর্বোচ্চ রানের ইনিংস এখন শান্তর দখলে। এর আগে রেকর্ডটি ছিল ৭০ রান করা আমিনুল ইসলামের। শান্ত এদিন খেলেছেন ৮৪ বলে ৭৬ রানের ইনিংস।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply