‘বাগদাদ গেট’ প্রকল্পে স্বাবলম্বী হচ্ছে ইরাকের এতিম তরুণ-তরুণী

|

সন্তানের কাছে সবচেয়ে নির্ভরতার জায়গা তার বাবা-মা। অথচ তাদের ছাড়াই বেড়ে উঠতে হয় এতিমদের। কোনো রকম সাহায্য ছাড়াই নিজের কর্মজীবনে লড়াই করতে হয় তাদের। তাই এসব অসহায় তরুণ প্রজন্মের জন্য এক অভিনব উদ্যোগ নিয়েছে ইরাকের হোম ফাউন্ডেশন ফর ক্রিয়েটিভিটি নামের একটি সংস্থা। প্রায় দুই যুগ ধরে অসহায় অনাথ শিশুদের লালন-পালনের কাজ করে আসছে সংস্থাটি। এখন ‘বাগদাদ গেট’ নামের বিশেষ একটি প্রকল্প চালু করেছে সংস্থাটি। এর আওতায় নিজের পছন্দের পেশা বেছে নিয়ে সহজেই স্বাবলম্বী হতে পারছেন এসব এতিম তরুণ-তরুণী। খবর নিউজ টাইমসের।

এরই মধ্যে এতিম তরুণ তরুণীরা হোম ফাউন্ডেশন ফর ক্রিয়েটিভিটির সহায়তায় নিজের পছন্দের পেশা বেছে নিতে শুরু করেছেন। প্রতিষ্ঠানটির সহায়তায় হরেক রকম পণ্য দিয়ে কেউ কেউ খুলেছেন নিজের ছোট ব্যবসা প্রতিষ্ঠানও।

এ নিয়ে এই ফাউন্ডেশনের ম্যানেজার হিসাম আল জাহাবি বলেন, তরুণ-তরুণীদের জন্য চাকরির সুযোগ তৈরি করাই আমাদের লক্ষ্য। বিশেষ করে যারা সরকারি ও বেসকারি এতিমখানায় বড় হয়েছে। এই অনাথ মানুষগুলো নিজের পছন্দের কাজ বেছে নেয়ার পাশাপাশি যাতে স্বনির্ভর হতে পারে, সেটাই নিশ্চিত করতে চাই আমরা।

প্রকল্পের আওতায় এখন পর্যন্ত স্বাবলম্বী হয়েছেন পঞ্চাশ জনেরও বেশি তরুণ-তরুণী। আয়ের ১০ শতাংশ অবশ্য তাদের দান করতে হয় অনাথাশ্রমে। যা ব্যয় হয় এতিম শিশুদের শিক্ষায়।

এতিমখানায় বেড়ে উঠে এই সংস্থার সহায়তায় স্বাবলম্বী হওয়া এক তরুণ বলেন, গত ১২ বছর এতিমখানায় থেকেছি আমি। আমার বেড়ে ওঠা পর্যন্ত সব চাহিদাও পূরণ করেছেন তারা। এখন স্বপ্নও পূরণ হয়েছে, নিজের পায়ে দাঁড়িয়েছি। পাশপাশি আমাদের অনাথ ভাই-বোনদের সাহায্যে অবদান রাখতে পারছি। খুবই ভালো লাগছে।

২০০৪ সালে গৃহহীন পথশিশু ও এতিমদের আশ্রয় দেয়ার লক্ষ্যে গঠিত হয় সংস্থাটি। এরপর থেকেই নিঃস্বার্থভাবে অনাথদের লালনপালন করে যাচ্ছে ইরাকি ফাউন্ডেশন ফর ক্রিয়েটিভিটি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply