২০২৩ বিশ্বকাপ: অভিজ্ঞতায় এগিয়ে যারা

|

এবারই কি শেষ বিশ্বকাপ সাকিব-মুশফিকের? ছবি: সংগৃহীত

প্রতিটি বিশ্বকাপের পরেই ক্রিকেটপ্রেমীরা হারায় অনেক তারকা ক্রিকেটারকে। কোনো ক্রিকেটার বয়সের ভারে গুটিয়ে নেন নিজেকে আবার কেউ অল্প বয়সেই বিদায় বলেন ক্রিকেটকে। আসন্ন বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সী ক্রিকেটার হিসেবে খেলবেন আফগানিস্তানের মোহাম্মদ নাবি ও নেদারল্যান্ডসের রোলফ ভ্যান ডার মারুই। এছাড়া শেষ বিশ্বকাপ হতে যাচ্ছে সাকিব, মুশফিক, রোহিত সহ বেশ কিছু ক্রিকেটারের।

আসন্ন বিশ্বকাপে বিভিন্ন দলের এমন সব ক্রিকেটার আছেন, যাদের আর দেখা যাবে না বিশ্বমঞ্চে। অর্থাৎ বয়সের কারণে নিজেদের সরিয়ে নেবেন নতুন কোনো গন্তব্যে। তাদের মধ্যে অন্যতম ৩৮ বছর বয়সী আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নাবি। সবচেয়ে বেশি বয়সী ক্রিকেটার হিসেবে এবারের বিশ্বকাপে মাঠ মাতাবেন তিনি। ওডিআইতে ১৪৭ ম্যাচে করেছেন ৩ হাজার ১৫৩ রান। যাতে ছিলো একটি সেঞ্চুরি ও ১৬টি হাফ-সেঞ্চুরি। একই সাথে ১৫৪টি উইকেট তুলে নিয়েছেন সাবেক এই অধিনায়ক।

নাবির মত সমান ৩৮ বছর বয়স নিয়ে বিশ্বকাপ খেলবেন নেদারল্যান্ডসের বোলিং অলরাউন্ডার রোলফ ভ্যান ডার মারুই। এখন পর্যন্ত ১৬ ম্যাচ খেলে ১৯টি উইকেট শিকার করেছেন তিনি।

এরপরেই আছেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। দেশের সর্বকালের সেরা এই অলরাউন্ডারের বয়সটা ৩৬। পরবর্তী বিশ্বকাপে যার বয়সটা দাঁড়াবে ৪০’এর কোটায়। ২০০৭ থেকে ২০১৯ মোট চার বিশ্বকাপের স্বাক্ষী হয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। ওয়ানডে ফরম্যাটে ২৪০ ম্যাচ খেলে ৯টি শতক ও ৫৫টি অর্ধশতকে করেছেন ৭ হাজার ৩৮৪ রান। উইকেট নিয়েছেন ৩০৮টি।

২০০৭ সাল থেকেই দেশের ক্রিকেটের সঙ্গে আছেন ৩৬ বছর বয়সী মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিম। টাইগারদের জন্য লড়েছেন দেশ ও বিদেশের মাটিতেও। টি-২০ থেকে অবসর নিলেও খেলে যাচ্ছেন টেস্ট ও ওয়ানডে ফরম্যাট। ওডিআইতে এখন পর্যন্ত খেলেছেন ২৫৬ ম্যাচ। ৯টি সেঞ্চুরি ও ৪৬টি হাফ সেঞ্চুরি দিয়ে করেছেন ৭ হাজার ৪০৬ রান। একই সাথে খেলেছেন ৮৬ টেস্ট ও ১০২টি টি-টোয়েন্টি ম্যাচ।

এদিকে, শেষ বারের মতো ওয়ানডে বিশ্বকাপের মঞ্চে যেতে প্রস্তুত ভারতের অধিনায়ক রোহিত শর্মা। গেল ৩০ এপ্রিল ৩৬ বছরে পা দিয়েছেন এই ওপেনার। ২৫০ ম্যাচ খেলে তার রান সংখ্যাটা ১০ হাজার ৩১। যেখানে রয়েছে ৩০টি শতক ও ৫১টি অর্ধশতক। নিজের শেষ বিশ্বকাপে ট্রফি জেতাবেন দলকে অধিনায়ক হিসেবে এমন প্রত্যাশা তার।

ক্যারিয়ারে ১৪৯টি ওয়ানডে ম্যাচ খেলেছেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। সংগ্রহ করেছেন ৬ হাজার ৩৪১ রান। এছাড়া ১০৯টি টেস্ট ও ৯৯টি টি-২০ তে দলের সঙ্গে লড়েছেন এই ব্যাটার। আসন্ন বিশ্বকাপে ৩৬ বছর বয়সী এই তারকার ব্যাটিং দেখতে মুখিয়ে থাকবে গোটা বিশ্ব।

এই তালিকায় সবশেষ রয়েছেন ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার মঈন আলী। ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার খেলেছন ১৩২ ম্যাচ। করেছেন ২ হাজার ২৬০ রান।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply