মারা গেলেন হ্যারি পটারের বিখ্যাত ‘প্রফেসর ডাম্বলডোর’

|

বিখ্যাত হ্যারি পটারের সিরিজের ‘প্রফেসর আলবাস ডাম্বলডোর’ চরিত্রে অভিনয় করা স্যার মাইকেল গ্যাম্বন (৮২) মারা গেছেন। বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) গ্যাম্বনের মৃত্যুর সংবাদ নিশ্চিত করেছে তার পরিবার। খবর বিবিসির।

হ্যারি পটারের আটটি সিরিজের মধ্যে ছয়টিতেই ‘প্রফেসর অ্যালবাস ডাম্বলডোরে’র চরিত্রে অভিনয় করার জন্য তিনি সর্বাধিক পরিচিত ছিলেন।

আয়ারল্যান্ডের ডাবলিনে জন্ম নেয়া এই তারকা ষাট বছরের ক্যারিয়ারে টিভি, চলচিত্র, থিয়েটার ও রেডিওতে কাজ করেছেন। জীবদ্দশায় চারবার ‘বাফতা’ চলচিত্র পুরস্কারও জিতেছিলেন তিনি।

গ্যাম্বনের স্ত্রী লেডি গ্যাম্বন ও তার ছেলে ফার্গাস এক বিবৃতিতে জানিয়েছেন, আমাদের প্রিয় স্বামী ও বাবা হাসপাতালে পরিবারের সদস্যদের উপস্থিতিতে শান্তিপূর্ণভাবে মৃত্যুবরণ করেছেন। জানা গেছে, নিউমোনিয়ার সমস্যা নিয়ে হাসাপাতালে ভর্তি ছিলেন অভিনেতা গ্যাম্বন।

স্যার গ্যাম্বন লন্ডনের লরেন্স অলিভিয়ারের ন্যাশনাল থিয়েটার অ্যাক্টিং কোম্পানির মূল সদস্যদের একজন হিসেবে তার কর্মজীবন শুরু করেন। ন্যাশনাল থিয়েটার প্রোডাকশনে অভিনয়ের জন্য তিনি তিনবার অলিভিয়ার পুরস্কারও জিতেছিলেন।

তিনি আইটিভি সিরিজ ‘মাইগ্রেটে’ ফরাসি গোয়েন্দা জুলেস ‘মাইগ্রেটে’র ভূমিকায় অভিনয় করেছিলেন এবং বিবিসিতে ডেনিস পটারের দ্য সিঙ্গিং ‘ডিটেকটিভ’-এ ‘ফিলিপ মার্লো’ চরিত্রের জন্যও পরিচিত ছিলেন।

স্যার মাইকেল গ্যাম্বন ২০০৩ সালে রিচার্ড হ্যারিসের মৃত্যুর পর জে কে রাউলিংয়ের উপন্যাস অবলম্বনে হিট ‘হ্যারি পটার’ সিরিজে উইজার্ডিং স্কুল হগওয়ার্টসের প্রধান শিক্ষক – ‘ডাম্বলডর’ ভূমিকায় অভিনয় করেছিলেন।

Sir Michael Gambon dies aged 82: Legendary stage and screen actor who  starred as Dumbledore in Harry Potter passes away peacefully in hospital |  Daily Mail Online

২০১০ সালে জেন অস্টেনের এমার অভিযোজনে ‘মিস্টার উডহাউসে’র ভূমিকায় এবং ২০০২ সালে পাথ টু ওয়ার-এ ‘প্রেসিডেন্ট লিন্ডন বি জনসন’ চরিত্রে অভিনয় করার জন্য তিনি ‘এমি’ পুরস্কারের জন্য মনোনীত হন। এছাড়াও ১৯৯৭ সালে তিনি ‘টনি’ মনোনয়ন পেয়েছিলেন। ১৯৯৮ সালে বিনোদন শিল্পে সেবার জন্য তিনি ‘নাইট’ উপাধি লাভ করেন।

অভিনেতা স্যার গ্যাম্বন অভিনয় জগতে ‘দ্য গ্রেট গ্যাম্বন’ নামে সুপরিচিত ছিলেন। সবশেষ ২০১২ সালে স্যামুয়েল বেকেটের নাটক অল দ্যাট ফল-এর একটি লন্ডন প্রযোজনায় মঞ্চে উপস্থিত হয়েছিল তিনি।

/এমএইচ/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply