টানাপোড়েনের মধ্যেই ভারত নিয়ে সুর নরম কানাডার

|

শিখ নেতা হত্যাকাণ্ড ইস্যুতে কিছুদিন ধরেই ভারত-কানাডার সম্পর্কের টানাপোড়েন চলছে। তবে এ পরিস্থিতির মধ্যেই ভারতের ব্যাপারে সুর নরম করলেন কানাডার প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) জাস্টিন ট্রুডো বলেন, ভারত ক্রমবর্ধমান অর্থনৈতিক শক্তি। ভূ-রাজনৈতিক অবস্থান বেশ গুরুত্বপূর্ণ। সুতরাং দেশটির সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখবে কানাডা। এদিকে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় সফরের সাথে দু’দেশের মিত্রতা জোরালো করার ওপর গুরুত্ব দিয়েছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। খবর বিবিসির।

জাস্টিন ট্রুডো বলেন, ভারত সরকারের সাথে যে গঠনমূলক যোগাযোগ চালিয়ে যাচ্ছে কানাডা ও আমাদের মিত্ররা, সেটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ ভারত একটি ক্রমবর্ধমান অর্থনৈতিক শক্তি। ভূ-রাজনীতির দিক থেকেও দেশটির অবস্থান বেশ তাৎপর্যপূর্ণ। গত বছরই ইন্দো-প্যাসিফিক নীতিমালা উপস্থাপন করা হয়েছে। সুতরাং ভারতের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখতে আমরা বদ্ধ পরিকর।

গত কয়েকদিন ধরেই কানাডায় অবস্থিত ভারতীয় হাই-কমিশনের সামনে শিখ সম্প্রদায় এবং খালিস্তানপন্থীদের বিক্ষোভ-সমাবেশ চলছে। তাদের অন্যতম দাবি, প্রভাবশালী নেতা হারদিপ সিং নিজ্জার হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগ স্বীকার করুক ভারত। পাশাপাশি অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তিরও দাবি তাদের।

এদিকে, এ পরিস্থিতিতেই ওয়াশিংটন সফর করছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। সেখানে কূটনৈতিক টানাপোড়েন বা শিখ হত্যাকাণ্ডের তদন্তের প্রসঙ্গ আসেনি। বরং দু’দেশের মধ্যকার মিত্রতা আরও জোরালো করার প্রত্যয় উচ্চারিত হয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেন, পরম মিত্র এবং সহকর্মী সুব্রামনিয়াম জয়শঙ্করকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে স্বাগত জানাতে পেরে আনন্দিত। গত কয়েক সপ্তাহ ধরে জি-টোয়েন্টি এবং জাতিসংঘ সাধারণ পরিষদে আমাদের মধ্যে নানা ইস্যুতে আলোচনা হয়েছে। সেই সম্পর্কই আমরা এগিয়ে নিতে উন্মুখ।

এ নিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, জি-টোয়েন্টি সম্মেলনে যুক্তরাষ্ট্রের সহযোগিতামূলক আচরণের জন্য ভারত কৃতজ্ঞ। এবছরের গ্রীষ্মে যুক্তরাষ্ট্র সফর করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। সেই সম্পর্কের ধারাবাহিকতা বজায় থাকবে, এমনটাই প্রত্যাশা।

প্রসঙ্গত, চলতি বছরের জুনেই কানাডার একটি গুরুদুয়ারার সামনে খুন হন শিখ নেতা হারদিপ সিং নিজ্জার। পার্লামেন্টের অধিবেশনে এই হত্যাকাণ্ডের জন্য ভারতকে অভিযুক্ত করেন কানাডার প্রধানমন্ত্রী। যা বরাবরই অস্বীকার করে আসছে মোদি সরকার।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply