মালয়েশিয়ায় বাংলাদেশি শিক্ষার্থীর মৃত্যু: পুলিশি তদন্ত চলছে

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ায় বাংলাদেশি শিক্ষার্থী ইরফান সাদিকের মৃত্যুর ঘটনা তদন্ত করছে মালয়েশিয়ার পুলিশ। শুক্রবার (২৯ সেপ্টেম্বর) ই-মেইলের মাধ্যমে কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশনের পত্রের আলোকে তদন্ত করার কথা জানিয়েছে মালয়েশিয়ার সারাওয়াক প্রদেশের পুলিশ কর্তৃপক্ষ।

তদন্তের অগ্রগতি সম্পর্কে বাংলাদেশ হাইকমিশনকে নিয়মিত জানাবে বলেও জানিয়েছে সারাওয়াক পুলিশ। এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ হাইকমিশনের প্রথম সচিব (মিডিয়া উইং)  সুফি আব্দুল্লাহিল মারুফ।

ইরফান সাদিক মালয়েশিয়ার সারাওয়াক প্রদেশের কুচিং শহরে অবস্থিত সুইনবার্ন ইউনিভার্সিটির শিক্ষার্থী ছিলেন। গত ১৮ সেপ্টেম্বর সারওয়াকের কুচিংয়ে জালান গম্বিরের ভাসমান মসজিদের পাশের নদী থেকে তার মরদেহ উদ্ধার করে ওয়াটার রেসকিউ টিম (পিপিডিএ। প্রাথমিকভাবে নদীতে পড়ে গিয়ে ডুবে তার মৃত্যু হয়েছে বলে ধারণা করা হয়েছিল। তখন মৃত এই শিক্ষার্থীর পরিবার লিখিতভাবে পোস্টমর্টেম এবং তদন্ত না করার অনুরোধ করে। ফলে মামলাটি হাসপাতালের মৃত্যুর প্রতিবেদনের প্রেক্ষিতে বন্ধ করে দিয়েছিল মালয়েশিয়ার পুলিশ।

পরে সাদিকের পরিবার অভিযোগ করে, নদীতে পড়ে নয়, র‍্যাগিংয়ের শিকার হয়েই তার মৃত্যু হয়েছে। মৃত্যুর আগে অমানবিক নির্যাতনের এক ভিডিও হাতে আসার পর এ অভিযোগ করে ইরফানের পরিবারের।

এরপরই পরিবারের পক্ষ থেকে পুনরায় তদন্তের কথা বলা হয়। বিষয়টির গুরুত্ব বিবেচনা নিয়ে কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশন মৃত্যুর ঘটনাটি পুনরায় তদন্ত করার জন্য মালয়েশিয়ার সরকারকে  লিখিতভাবে অনুরোধ জানিয়েছিল। এর প্রেক্ষিতে তদন্তের সিদ্ধান্ত নেয় সারাওয়াক রাজ্যের পুলিশ কর্তৃপক্ষ।

/এমএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply