ছারপোকার উৎপাতে অতিষ্ঠ ফরাসিরা

|

ছবি: রয়টার্সের।

ছারপোকার যন্ত্রণায় অতিষ্ঠ ফরাসিরা। রক্তচোষা এই পতঙ্গ নিয়ন্ত্রণে রীতিমতো হিমশিম খাচ্ছে দেশটির সরকার। বাড়িতে তো উৎপাত রয়েছেই, রাজধানী প্যারিসের থিয়েটার, পাবলিক ট্রান্সপোর্ট এবং হাসপাতালগুলোতেও যখন-তখন ছাড়পোকার কামড় খাচ্ছে মানুষ। খবর রয়টার্সের।

ছারপোকার অত্যাচারে বিরক্ত মানুষেরা ভোগান্তির এসব ভিডিও পোস্ট করছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। তবে প্যারিসে অবশ্য দীর্ঘদিন ধরেই ছারপোকার উৎপাত সহ্য করছে মানুষ, যা সম্প্রতি বিরাট আকার ধারণ করেছে। সাধারণত রাতে রক্ত চুষতে বের হলেও এখন দিনেও দেখা মিলছে পতঙ্গটির।

এদিকে, সামনের বছর প্যারিসে অনুষ্ঠিত হতে চলেছে অলিম্পিক গেমস। অলিম্পিক গেমস আয়োজনের আগে ছাড়পোকার উৎপাত দুশ্চিন্তায় ফেলেছে ম্যাকরন সরকারকে। ইতোমধ্যে, পোকাটি দমনে শুরু হয়েছে অভিযান। পরিস্থিতি মোকাবেলায় পাবলিক ট্রান্সপোর্ট অপারেটরদের সাথে জরুরি বৈঠকও ডেকেছেন পরিবহন মন্ত্রী। ভ্রমণের সময় সবাইকে সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে। পরিস্থিতি মোকাবেলায় গঠন করা হতে পারে বিশেষ টাস্কফোর্স।

এ প্রসঙ্গে, ফ্রান্সের আইনপ্রণেতা মাউদ গ্যাটেল বলেন, ছারপোকা মোকাবেলায় কী করতে হবে সে সম্পর্কে জানে না এমন মানুষের সংখ্যা অনেক। অলিম্পিক গেমসের সময় যেহেতু কাছাকাছি চলে এসেছে, সেক্ষেত্রে সিটি কাউন্সিলের কাছে এ বিষয়ে সচেতনতা বাড়ানোর উদ্যোগ নেয়ার অনুরোধ জানাচ্ছি।

ছাড়পোকা দমনে কাজ করছেন পরিচ্ছন্নতা কর্মী। ছবি: রয়টার্সের।

গবেষণার তথ্য বলছে, প্যারিসের প্রতি দশটি পরিবারের একটিতে রয়েছে ছাড়পোকার সমস্যায়। প্রায়ই লাখ লাখ ইউরো খরচ করে ছাড়পোকা দমনে বিশেষ অভিযান চালায় ফরাসি সরকার। তবে তাতে খুব বেশি লাভ হয় না। মূলত, শহরের জনসংখ্যা আর যানবাহনের সংখ্যা বৃদ্ধিকেই এ জন্য দায়ী করা হচ্ছে।

এআই/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply