ইউক্রেনে রুশ বাহিনীর সাঁড়াশি অভিযান, টার্গেট পশ্চিমাদের দেয়া অস্ত্র-সাঁজোয়া যান

|

পশ্চিমাদের অস্ত্র সরবরাহের জেরে ইউক্রেনজুড়ে সাঁড়াশি অভিযান অব্যাহত রেখেছে রুশ বাহিনী। কিয়েভের সামরিক স্থাপনা ও অস্ত্র-গোলাবারুদের ডিপোগুলোকে হামলার মূল টার্গেট করা হয়েছে। পশ্চিমাদের দেয়া অস্ত্র ও সাঁজোয়া যানগুলোকেও বেছে বেছে ধ্বংস করা হচ্ছে। তবে জেলেনস্কি বাহিনীর দাবি, রুশ আগ্রাসন প্রতিহত করে পাল্টা আক্রমণ জারি রয়েছে। খবর আল জাজিরার।

এক বছর আগে গণভোটের রায়ের প্রেক্ষিতে দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝঝিয়া অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অংশ হিসেবে ঘোষণা করে পুতিন প্রশাসন। প্রথম বর্ষপূর্তিতে জাতির উদ্দেশ্যে ভাষণ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, এক বছর আগে ঐতিহাসিক ঘটনা ঘটেছিল। চার অঞ্চলকে রাশিয়ার অন্তর্ভুক্ত করতে চুক্তি হয়েছিল। রাশিয়া আরও শক্তিশালী হয়েছে। মনে রাখবেন, আমরা এক জাতি। যেকোনো চ্যালেঞ্জ ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করবো আমরা।

গত ২৪ ঘণ্টায় পাল্টাপাল্টি তুমুল যুদ্ধ হয়েছে রাশিয়া-ইউক্রেনের মাঝে। এদিন জেলেনস্কি বাহিনীর বিরুদ্ধে সাঁড়াশি হামলা চালায় রুশ সেনারা। শুক্রবার দূরপাল্লার শক্তিশালী অস্ত্র ব্যবহার করে গুঁড়িয়ে দেয়া হয় ইউক্রেনের অস্ত্র-গোলাবারুদের ডিপো, প্রশিক্ষণ বেজ, মার্সেনারি ক্যাম্প। এছাড়া হাইমার্স রকেট এবং একাধিক যুদ্ধবিমান ও সামরিক হেলিকপ্টার ধ্বংসের দাবিও করছে মস্কোর।

অপরদিকে, রুশ সেনাঘাঁটিতে হামলা এবং আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংসের দাবি করেছে কিয়েভ। বাখমুতেও উল্লেখযোগ্য অগ্রগতির কথা জানায় ইউক্রেন। পশ্চিমাদের অত্যাধুনিক অস্ত্র সহায়তা বিশেষ করে আব্রামস ট্যাংক সরবরাহে যোদ্ধাদের মনোবল বহুগুণ বেড়েছে বলে মনে করে ইউক্রেনীয় সেনারা।

সম্প্রতি রুশ ভূখণ্ডে লাগাতার হামলা চালাচ্ছে ইউক্রেনীয় সেনারা। এরই ধারাবাহিকতায় সীমান্তবর্তী বেলগোরোদে একটি বিদ্যুৎ কেন্দ্রকে টার্গেট করে ড্রোন নিক্ষেপ করে জেলেনস্কি বাহিনী। এতে ট্রান্সফরমারে আগুন লেগে অঞ্চলটির বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। এদিন ডজনের বেশি ড্রোন রকেট ভূপাতিত করার দাবি করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply