অস্থায়ী বাজেটে ইউক্রেনের জন্য বরাদ্দের ইস্যুটি নভেম্বরেই সুরাহা: বাইডেন

|

ইউক্রেনকে সামরিক সহায়তা দেয়া বন্ধ করবে না যুক্তরাষ্ট্র। এমন মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শাটডাউন এড়াতে যুক্তরাষ্ট্রের স্টপগ্যাপ বিলে ইউক্রেনের জন্য বাজেট বরাদ্দ না রাখা ইস্যুতে কিয়েভকে আশ্বস্ত করে জো বাইডেন একথা জানান। তিনি বলেন, নভেম্বরেই বিষয়টির সুরাহা হবে। খবর বিবিসির।

গত কয়েকদিন ধরেই আলোচনায় যুক্তরাষ্ট্রের অস্থায়ী বাজেট বা স্টপগ্যাপ বিল। অর্থনৈতিক শাটডাউন এড়াতে এই বিল পাস হয় কংগ্রেসে। তবে এতে ইউক্রেনের জন্য কোনো বরাদ্দ ছিল না। এরপরই শুরু হয় নানা জল্পনা-কল্পনা, তৈরি হয় নানা প্রশ্নের। তবে অবশেষে বিষয়টি নিয়ে মুখ খুলেছেন দেশটির প্রেসিডেন্ট।

এনিয়ে জো বাইডেন বলেন, ইউক্রেন এবং দেশটির নাগরিকদের প্রতি আমাদের সহায়তা অব্যাহত থাকবে। আমরা তাদের সহায়তা করা থেকে পিছু হঠবো না। ডেমোক্রেট এবং রিপাবলিকান দুই শিবিরই এই বিষয়ে একমত। ইউক্রেন ইস্যুতে কংগ্রেস বা সিনেট কোনো কক্ষেই বিরোধ নেই। শুধুমাত্র চলমান সংকটের কারণেই বাজেট বরাদ্দ রাখা হয়নি। কিন্তু আসন্ন নভেম্বরেই বিষয়টি সুরাহা করা হবে।

প্রসঙ্গত, গত ৩০ সেপ্টেম্বর কংগ্রেসের হাউস অব রিপ্রেজেনটেটিভসের স্পিকার কেভিন ম্যাককার্থি আগামী ৪৫ দিনের সরকারি ব্যয় মেটানোর জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করতে একটি স্টপগ্যাপ বিল উত্থাপন করে। স্টপগ্যাপ ফান্ডিং বিল নামে বিলটি ৮৮-৯ ভোটে পাস হয় সিনেটে।

বিলটি পাস না হলে যুক্তরাষ্ট্র শাটডাউনের মুখে পড়ার আশঙ্কা ছিল। এতে করে যুক্তরাষ্ট্রের ফেডারেল এজেন্সিগুলো আংশিকভাবে বন্ধ হয়ে যেতো। ৪০ লাখ কেন্দ্রীয় কর্মীর বেতন-ভাতা পরিশোধ বন্ধ হয়ে যাওয়ারও আশঙ্কা ছিল। চুক্তি হওয়ায় বড় ধরনের সংকট থেকে বেঁচে গেছে বাইডেন প্রশাসন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply