বিশ্বকাপ ২০২৩: শিরোপার দাবিদার গত দুই আসরের ফাইনালিস্ট নিউজিল্যান্ড

|

ছবি: সংগৃহীত

‘ওয়ান সিক্স ওয়ান, মাই ড্যাডি কেইন উইলিয়ামসন’। এভাবে অভিনব কায়দায় কারও সন্তান, কারও স্ত্রী, কারও মা কিউইদের বিশ্বকাপ দলে যায়গা পাওয়া ক্রিকেটারদের নাম ঘোষণা করে তাক লাগিয়ে দিয়েছিলেন।

প্রায় ৫ মাস ধরে চোটের কারণে দলের বাইরে থাকা কেইন উইলিয়ামসনকে দায়িত্ব দিয়েই ১৫ জনের তালিকা প্রকাশ করেছিল ক্রিকেট নিউজিল্যান্ড। যেখানে জায়গা পাননি কাইল জেমিসন, অ্যাডাম মিলনে, ফিন অ্যালেনের মতো তারকারা।

কিউইদের মূল শক্তিমত্তা তাদের বোলিং ইউনিট। পেস অলরাউন্ডারসহ দলে আছেন ছয় পেসার। বরাবরের মতোই পেস আক্রমণের মূল ভরসা থাকবেন টিম সাউদি, ট্রেন্ট বোল্ট আর লকি ফার্গুসন। আছেন ম্যাট হেনরিও। এছাড়া, মিডিয়াম পেস করতে পারেন ড্যারেল মিচেল ও জিমি নিশাম।

স্পিন আক্রমণও তাদের শক্তিশালি। লেগ স্পিনার ইশ সোধির সঙ্গে অভিজ্ঞ মিচেল স্যান্টনার ও রাচিন রবীন্দ্রর মতো দুজন বাঁহাতি স্পিনার আছেন। এছাড়া, ফিলিপসও করতে পারেন অফ স্পিন।

ব্যাটিংয়ে উইলিয়ামসনের সঙ্গে টম ল্যাথাম, ডেভন কনওয়ে, গ্লেন ফিলিপস, মার্ক চাপম্যানরা দলের বড় ভরসা। সেখানে বিবেচিত হননি টিম সেইফার্ট। আছেন ব্যাটিং অলরাউন্ডার উইল ইয়াং।

সবমিলিয়ে নিউজিল্যান্ড শিবিরে আছে ৫ জন কমপ্লিট ব্যাটার, ৫ অলরাউন্ডার, আর ৫ জন পুরোদস্তুর বোলার।

টিম সাউদি ও উইলিয়ামসনের এটি চতুর্থ বিশ্বকাপ আর দল হিসেবে নিউজিল্যান্ড অংশ নিয়েছে প্রতিটি বিশ্বকাপেই। এককালে সেমিফাইনালের দল বলে দুর্নাম ছিল। সেটি ঘুচিয়ে ওয়ানডে বিশ্বকাপের শেষ দুই আসরে ফাইনালের মঞ্চে হেরে হৃদয় ভেঙেছিল ব্ল্যাকক্যাপদের। ৫ অক্টোবর আহমেদাবাদে ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই মাঠে নামবে নিউজিল্যান্ড।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply