হারের বৃত্তে থেকেই প্রস্তুতি শেষ করলো পাকিস্তান; ১৪ রানের জয় অস্ট্রেলিয়ার

|

ছবি: সংগৃহীত

এশিয়া কাপে সুপার ফোরে ভারতের বিপক্ষে লজ্জার হারের পর থেকে জয়ের দেখা পায়নি পাকিস্তান। বিশ্বকাপের প্রথম প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ৩৫১ রান করেও ৫ উইকেটে হেরেছিল বাবর আজমের দল। নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচেও অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৪ রানে হেরে প্রস্তুতি শেষ করলো পাকিস্তান।

মঙ্গলবার (৩ অক্টোবর) হায়দ্রাবাদের রাজিব গান্ধী স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক প্যাট কামিন্স। ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা পায় অস্ট্রেলিয়া। উদ্বোধনী জুটিতে ৭৪ বলে ৮৩ রানের জুটি গড়েন দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শ।

৩৩ বলে ৪ বাউন্ডারি ও ৩ ছক্কায় ৪৮ রান করা ওয়ার্নারকে আউট করে পাকিস্তানকে প্রথম ব্রেক-থ্রু এনে দেন উসামা মীর। তিনে এসে ২৯ বলে ২৭ রানের ইনিংস খেলেছেন স্টিভেন স্মিথ। মারনাস লাবুশেনের ব্যাট থেকে এসেছে ৩১ বলে ৪০ রান। ১২৯.০৩ স্ট্রাইকরেটে এদিন ব্যাটিং করেছেন তিনি। শুরুটা ভালো করলেও রান আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন অ্যালেক্স ক্যারি।

উইকেটে আসার পর থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করেন গ্লেন ম্যাক্সওয়েল। পাকিস্তানি বোলারদের বাজে বল পেলেই সীমানা ছাড়া করেছেন এই মারকুটে ব্যাটার। শাদাব খানের বলে বাবর আজমকে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরার আগে ৭১ বলে ৪ বাউন্ডারি ৬ ছক্কায় ৭৭ রান করেন ম্যাক্সওয়েল। শেষে এসে আক্রমণাত্মক ব্যাটিং করেন জশ ইংলিশ। তাকে যোগ্য সঙ্গ দেন ক্যামেরন গ্রিন। ৩০ বলে ৮ বাউন্ডারি ও ১ ছক্কায় ৪৮ রান করে প্যাভিলিয়নে ফেরেন ইংলিশ। গ্রিনের ব্যাট থেকে আসে ৪০ বলে ৫০ রানের ইনিংস। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ৩৫১ রানের পাহাড় গড়ে অস্ট্রেলিয়া।

পাকিস্তানের হয়ে দু’টি উইকেট শিকার করেন উসামা মীর। একটি করে উইকেট নেন হারিস রউফ, মোহাম্মদ ওয়াসিম, শাদাব খান ও মোহাম্মদ নাওয়াজ।

৩৫২ রানের লক্ষ্যে শুরুটা আক্রমণাত্মকই ছিল পাকিস্তানের। আক্রমণাত্মক ব্যাটিংয়ের খেসারত হিসেবে নিয়মিত বিরতিতে উইকেটও হারাতে থাকে বাবর আজমের দল। ৬.৪ ওভারে ২ উইকেট হারিয়ে ৪৭ রান তুলে। দুই ওপেনার ইমাম উল হক ও ফখর জামান ১৬ ও ২২ রান করে আউট হন। এরপর রানের গতিও ধীর হয়ে যায়। বড় কোনো জুটি দাঁড়ানোর আগে পাকিস্তান হারায় আব্দুল্লাহ শফিক ও শাদাব খানের গুরুত্বপূর্ণ ২ উইকেট। তখন ১৫ ওভারে শেষে পাকিস্তানের স্কোর ৪ উইকেটে ৮৩ রান।

পঞ্চম উইকেটে বাবর আজম ও ইফতিখার আহমেদের ১৪৪ রানের জুটিতে ম্যাচ জয়ের স্বপ্ন দেখে পাকিস্তান। ইফতিখার আহমেদ ৮৫ বলে ৬ বাউন্ডারি আর ৪ ছক্কায় ৮৩ রান করে আউট হন। বাবর আজম ৬৯ বলে ১২ চার আর ২ ছক্কায় ৯০ রান করে রিটায়ার্ড হার্ড হয়ে ফেরেন। এরপর লড়াই চালান নাওয়াজ। আক্রমণাত্মক ব্যাটিংয়ে ৫০ রান করেন এই বাঁহাতি ব্যাটার। জয়ের জন্য শেষ ১৫ বলে ১৫ রান প্রয়োজন ছিল পাকিস্তানের। হাতে ছিল মাত্র এক উইকেট। শেষ ব্যাটার হিসেবে পেসার হাসান আলী আউট হওয়ার পর জয়ের স্বপ্ন ভেস্তে যায় পাকিস্তানের।

অস্ট্রেলিয়ার পার্টটাইম স্পিনার মার্নাস লাবুশেন নেন ৩টি উইকেট। এছাড়াও দু’টি করে উইকেট শিকার করেন প্যাট কামিন্স ও মিচেল মার্শ।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply