নাটকীয় জয়ে এশিয়ান গেমসের সেমিতে বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

এশিয়ান গেমসে শেষ ওভারের নাটকীয়তায় মালয়েশিয়াকে ২ রানে হারিয়ে সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ। ২০তম ওভারে মালয়েশিয়ার প্রয়োজন ছিল ৫ রান, কিন্তু আফিফ হোসেনের ওভারে ২ রানের বেশি নিতে পারেনি তারা। সেমিফাইনালে ভারতের মুখোমুখি হবে টাইগাররা।

হাংজুতে টসে জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক সাইফ হাসান। তবে অধিনায়কের সিদ্ধান্ত সঠিক প্রমাণ করতে পারেনি বাংলাদেশের টপ অর্ডার ব্যাটাররা। স্কোরবোর্ডে ৩ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে টাইগাররা। টপ অর্ডারের তিন ব্যাটারের মধ্যে দু’জনই শূন্য রানে সাজঘরে ফেরেন। ইনিংসের দ্বিতীয় বলেই রান আউট হয়ে বিদায় নেন মাহমুদুল হাসান জয়। আরেক ওপেনার পারভেজ হোসেন ইমন উইকেট হারান লেগ বিফোরের ফাঁদে। ৬ বল খেলে ১ রানের বেশি পাননি তিনে নামা জাকির হাসান।

৩ ওভারেই ৩ উইকেট খুইয়ে ফেলা বাংলাদেশকে এরপর পথ দেখান অধিনায়ক সাইফ হাসান ও আফিফ হোসেন ধ্রুব। তবে আফিফের দাপুটে ব্যাটিং টেকেনি বেশিক্ষণ। ২ট চার ও ২টি ছক্কার সাহায্যে ২৩ রানে প্যাভিলিয়নে ফেরেন আফিফ। মিডল অর্ডার ব্যাটার শাহাদত হোসেন দিপুর ব্যাট থেকে আসে ২১ রানের ইনিংস।

তবে অধিনায়কোচিত ব্যাটিংয়ে এদিন দলকে সম্মানজনক এক সংগ্রহ এনে দেন সাইফ হাসান। ৫২ বলে পঞ্চাশ রানের ইনিংসে থাকেন অপরাজিত। শেষবেলায় তাকে সঙ্গ দিতে আসা জাকের আলি অনিকের ব্যাট থেকে আসে ১৪ রান। ইনিংসের শেষ দুই বলে দুই বাউন্ডারি হাঁকিয়ে বাংলাদেশ স্কোরবোর্ডে জমা করে ১১৬ রান।

লক্ষ্য তাড়ায় নেমে ৩৮ রানে ৪ উইকেট হারিয়ে মালেয়শিয়াও ব্যাটিং বিপর্যয়ে পড়ে। সেখান থেকে ওপেনার আজিজ মুবারক ও ভিরন্দীপ সিং ৩৪ রানের জুটি গড়েন। 

কিন্তু দলীয় ৭২ রানে ২০ রান করা মুবারক ও শারভিন মুনিয়ান্দি খালি হাতে ফিরলে আবার শঙ্কা জাগে। ৭২ রানে ৬ উইকেট হারানোর পরও দলকে টেনে নেন ভিরন্দীপ সিং। ৪০ রানের জুটি ভাঙে ১৩ বলে ১৪ রান করা আইনুল হাফিজ আউট হলে।

কিন্তু শেষ ভরসা ভিরন্দীপ সিং আউট হলে আর পেরে উঠেনি মালয়শিয়া। শেষ ২ ওভারে প্রয়োজন ছিল ১০ রান। কিন্তু ৮ উইকেটে ১১৪ রানে থেমে ২ রানে হেরেছে  মালয়েশিয়া। বৃথা যায় ভিরন্দীপ সিংয়ের ৩৯ বলে ৫২ রান। 

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেয় পেসার রিপন মন্ডল ও স্পিনার আফিফ হোসেন। এই জয়ে চতুর্থ দল হিসেবে সেমি-ফাইনাল নিশ্চিত হল বাংলাদেশের। এর আগে নাম লিখিয়েছে ভারত, পাকিস্তান ও আফগানিস্তান। আগামী ৬ অক্টোবর প্রথম সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply