রাজশাহীতে বছরের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড

|

রাজশাহী ব্যুরো:

রাজশাহীতে ১৬৫.৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা চলতি বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত বলে জানিয়েছে রাজশাহীর আবহাওয়া অফিস। গতকাল বুধবার রাত ১০টার পর থেকে আজ বৃহস্পতিবার (৫ অক্টোবর) সকাল ৬টা পর্যন্ত এই বৃষ্টিপাতের রেকর্ড করা হয়।

রাজশাহীর আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, গত কয়েকদিন ধরে বৃষ্টিপাত হচ্ছে। কখনও হালকা, কখনও মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়েছে। আর অতি ভারী বৃষ্টিপাতে মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড হয়।

রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক আবদুস সালাম জানিয়েছেন, বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে ১৬৫.৬ মিলিমিটার। এখনও বৃষ্টিপাত অব্যাহত রয়েছে।

আবহাওয়া অধিদফতরের হিসাব অনুযায়ী, ২৪ ঘণ্টায় ১১ থেকে ২২ মিলিমিটার বৃষ্টি হলো মাঝারি ধরনের বৃষ্টি। মাঝারি ধরনের ভারী বৃষ্টি বলতে বোঝায় ২৩ থেকে ৪২ মিলিমিটার। ভারী বৃষ্টি হলো ৪৪ থেকে ৮৮ মিলিমিটার। আর বৃষ্টি যদি ৮৮ মিলিমিটারের বেশি হয়, তবে তা অতি ভারী বৃষ্টি হিসেবে গণ্য হয়।

এদিকে, মুষলধারে বৃষ্টিতে ব্যাপক ভোগান্তি সৃষ্টি হয়েছে রাজশাহীর নগরীর বর্ণালি মোড়, আমবাগান, হেঁতেমখা, তেরখাদিয়া, উপশহর, টিকাপাড়া, মঠপুকুর, শিরোইল, সিএনবিসহ বেশকিছু এলাকায়। বিভিন্ন এলাকার রাস্তা তলিয়ে গেছে। এসব এলাকার কোথাও হাঁটুপানি, আবার কোথাও যানচলাচল বন্ধ রয়েছে। এতে ব্যাপক ভোগান্তিতে পড়েছেন স্কুল, কলেজ ও অফিসগামীরা।

/আরএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply