যুক্তরাষ্ট্রকে দুর্বল ভাবছে বিশ্ব, ইসরায়েলে হামাসের হামলা তারই ফল: ট্রাম্প

|

ইসরায়েলে হামাসের হামলা নিয়ে মুখ খুলেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রকে দুর্বল ও অকার্যকর মনে করছে বিশ্ব, আর এরই ফল হলো ইসরায়েলে হামাসের হামলা। খবর রয়টার্সের।

শনিবার (৮ সেপ্টেম্বর) এক প্রচার সমাবেশে যোগ দিয়ে এমনই মন্তব্য করেন ট্রাম্প।

এ সময় তিনি বলেন, ইসরায়েলি ভূখণ্ডে হামাসের বর্বরোচিত আগ্রাসন শক্ত হাতে দমন করতে হবে। যুক্তরাষ্ট্রের শক্ত নেতৃত্ব দেয়ার এটাই সময়। তবে আমাদের তা নেই। আমি ক্ষমতায় থাকাকালীন এমন কোনো সমস্যা কিন্তু হয়নি। আমার দায়িত্বে এটা হতোও না।

এ প্রসঙ্গে ট্রাম্প আরও বলেন, আমি ক্ষমতায় থাকলে ইউক্রেনে হামলা হতো না, তাইওয়ানকেও বর্তমানের মতো কঠিন সময় পার করতে হতো না। কারণ আমার সাথে কখনওই কোনো পক্ষ আগ্রাসনে যেতো না। এসব হচ্ছে কারণ, দুর্বল নেতৃত্বের কারণে বিশ্ব যুক্তরাষ্ট্রকে এখন দুর্বল ও অকার্যকর ভাবছে।

প্রসঙ্গত, শনিবার (৭ সেপ্টেম্বর) ইসরায়েলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্রগোষ্ঠী হামাস। জল, স্থল ও আকাশপথ ব্যবহার করে নজিরবিহীন হামলা চালানো হয়। এরই মধ্যে হামাসের হামলায় প্রাণ হারিয়েছে ৩০০ ইসরায়েলি। এদিকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ২৫০ ছাড়িয়েছে। এছাড়াও এখন পর্যন্ত আহত হয়েছেন প্রায় ১৮০০ মানুষ।

এদিকে, লেবানন থেকেও ইসরায়েলে হামলা চালানো শুরু করেছে সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। তেল আবিবের সামরিক বাহিনী এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। বিবৃতিতে বলা হয়, লেবানন থেকে ইসরায়েলের দিকে বেশ কয়েকটি মর্টার শেল নিক্ষেপ করা হয়েছে। এর জেরে পাল্টা গোলা নিক্ষেপ করেছে ইসরায়েলি বাহিনী। এ হামলার দায়ও স্বীকার করেছে হিজবুল্লাহ।

ইসরায়েলি প্রতিরক্ষা সূত্রের বরাতে রয়টার্স জানিয়েছে, ভোরের দিকে অধিকৃত শিবা ফার্মস এলাকায় ইসরাইলের সামরিক অবস্থান লক্ষ্য করে লেবানন থেকে কিছু ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply