গাজা উপত্যকায় প্রাণহানি পৌঁছালো ৮০০’র কাছাকাছি

|

ইসরায়েলের হামলার পর ক্ষয়ক্ষতি দেখছে ফিলিস্তিনিরা। ছবি: রয়টার্স

হামাসের আকস্মিক আভিযানের জেরে টানা চতুর্থ দিনের মতো সংঘাত-সহিংসতায় উত্তাল ইসরায়েল ও গাজার পরিস্থিতি। ইসরায়েলি সেনাবাহিনীর বিরতিহীন অভিযানে গাজা উপত্যকায় প্রাণহানি পৌঁছেছে ৮০০’র কাছাকাছি। খবর আল জাজিরার।

মঙ্গলবার (১০ অক্টোবর) এ তথ্য নিশ্চিত করে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়। দখলদারদের অভিযানে ক্রমেই বেড়ে চলেছে নিহতের সংখ্যা। গতরাতে দুই শতাধিক টার্গেটে চালানো হয় হামলা। পশ্চিম তীরেও প্রাণ হারিয়েছেন ১৭ জন।

এদিকে, হামাসের হামলায় ইসরায়েলে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯শ’র ওপর। আহত ২ হাজার ছাড়িয়েছে। চার দিনের জোরালো অভিযানের পর ইসরায়েলি ভূখণ্ড পুরোপুরি নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার দাবি করেছে নেতানিয়াহু প্রশাসন। সীমানা জুড়ে গড়ে তোলা হয়েছে দুর্ভেদ্য প্রতিরক্ষা ব্যবস্থা। ভারি সমরযান নিয়ে নিয়মিত টহল চালাচ্ছে সেনাবাহিনী।

তবে নিশ্ছিদ্র নিরাপত্তার মাঝেও গাজা উপত্যকা থেকে ছোঁড়া হচ্ছে শত শত রকেট। মঙ্গলবারও দক্ষিণের বেশ কয়েকটি শহরে শোনা যায় সতর্কতামূলক সাইরেনের আওয়াজ। বিমান হামলা চালিয়ে হামাসের সব ঘাঁটি গুড়িয়ে দেয়ার হুমকি দিয়েছে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, এই হামলার জন্য ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীর প্রতিশোধ নেওয়া মাত্র শুরু হয়েছে। দেড় শতাধিক জিম্মিদের উদ্ধারে সবকিছু করতে প্রস্তুত তেল আবিব।

প্রসঙ্গত, শনিবার (৭ অক্টোবর) ইসরায়েলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। এর জেরে গাজায় বিমান হামলা চালায় ইসরায়েল। পাল্টাপাল্টি আক্রমণে গাজায় প্রাণহানি হয়েছে ৮০০’র কাছাকাছি এবং ইসরায়েলে ৯০০ ছাড়িয়েছে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply