হামাস-ইসরায়েলের সংঘাত মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের নীতিগত ব্যর্থতারই ফল: পুতিন

|

হামাস ও ইসরায়েলের সংঘাতের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইসরায়েল-হামাসের চলমান পাল্টাপাল্টি হামলায় প্রথমবারের মতো মুখ খুললেন তিনি। পুতিন বলেন, আমি মনে করি মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের নীতিগত ব্যর্থতার কারণেই এই সংঘাতের সৃষ্টি হয়েছে। খবর পলিটিকো ও মস্কো টাইমসের।

চলতি সপ্তাহে মস্কোতে ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানীর সাথে গাজায় চলমান এই সংঘাতের বিষয়ে আলোচনা করেন পুতিন। এ সময় এসব কথা বলে রুশ প্রেসিডেন্ট।

এ সময় তিনি বলেন, যুক্তরাষ্ট্র এই সংঘাতে একচেটিয়া পন্থা অবলম্বনের চেষ্টা করেছিল। উভয় পক্ষের জন্য গ্রহণযোগ্য হয় এমন কোনো উপায় বের করার ক্ষেত্রেও কোনো আগ্রহ ছিল না ওয়াশিংটনের। এর আগে, যত তাড়াতাড়ি সম্ভব শান্তিপূর্ণ সমাধানের আহ্বান জানান ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ।

এদিকে, হামাস ও ইসরায়েলের এ সংঘাতে ইউক্রেনে মার্কিন সহায়তার পরিমাণ কমে যেতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনেস্কি। তিনি বলেন, এই যুদ্ধ এবং ক্রমবর্ধমান মৃত্যুর হার ইউক্রেন থেকে পশ্চিমা বিশ্বগুলোর দৃষ্টি সরিয়ে দিতে পারে। রাশিয়া চায় মধ্যপ্রাচ্যে যুদ্ধ হোক এবং সৃষ্ট এসব সমস্যা বিশ্বঐক্যকে ক্ষুণ্ন করে বিভেদ ও দ্বন্দ্ব বৃদ্ধি করতে পারে।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply