যুদ্ধ-আগ্রাসনের বিরুদ্ধে দেশে দেশে বিক্ষোভ

|

সিডনি অপেরা হাউজের বাইরে ফিলিস্তিন সমর্থকদের বিক্ষোভ। ছবি: রয়টার্স

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধের বিরুদ্ধে দেশে দেশে অব্যাহত রয়েছে বিক্ষোভ। আমেরিকা, ইউরোপ থেকে আফ্রিকা পর্যন্ত চলছে প্রতিবাদ কর্মসূচি। খবর সিএনএন ও আল জাজিরার।

বুধবার (১১ অক্টোবর) জর্ডানের রাজধানী আম্মানে হামাসের প্রতি সমর্থন জানাতে রাজপথে জড়ো হয় শত শত মানুষ। গাজায় মুসলিমদের হত্যার বিরুদ্ধে স্লোগান দেন তারা। দক্ষিণ আফ্রিকায় ‘ফ্রি প্যালেস্টাইন’ স্লোগান নিয়ে রাজপথে নামে বহু মানুষ। জোহানসবার্গে মার্কিন দূতাবাসের সামনে ও কেপটাউনে জিউইশ মিউজিয়ামের সামনে হয় বিক্ষোভ। দুদিন আগে অস্ট্রেলিয়ার সিডনি অপেরা হাউসের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। সেখানে তারা ফিলিস্তিনের পক্ষে স্লোগান দেন। আয়ারল্যান্ডের ডাবলিনেও ইসরায়েলের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

ডাবলিনে চলছে ‘স্ট্যান্ড উইথ প্যালেস্তাইন’ র‍্যালি। ছবি: রয়টার্স

অন্যদিকে, যুদ্ধের বিরুদ্ধে নিন্দা জানানো হয় যুক্তরাষ্ট্রে। তিন দিন আগে নিউইয়র্ক সিটিতে ইসরায়েলি কনস্যুলেটের সামনে ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে বিক্ষোভ করেন শত মানুষ। সেখানে পাল্টা প্রতিবাদ স্বরূপ ইসরায়েলের সমর্থকদের হাতে ইসরায়েলি পতাকা তুলে ধরতে দেখা যায়। কানাডার টরোন্টোতে ইসরায়েলি কনস্যুলেটের সামনে হয় প্রতিবাদ সমাবেশ। দুদিন আগে প্যারিসে বিক্ষোভ করে ইসরায়েল সমর্থকরা।

স্পেনের বার্সেলোনায় ইসরায়েল বিরোধী বিক্ষোভে অংশ নেয় কয়েকশ মানুষ। গাজায় গণহত্যা চলছে বলে অভিযোগ করে আন্দোলনকারীরা। জার্মানির বার্লিনে গাজার সমর্থনে বিক্ষোভকারীদের সাথে সংঘর্ষ হয় পুলিশের।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply