হামলার বিষয়ে ইসরায়েলকে সতর্ক করেছিল মিসর! নেতানিয়াহুর অস্বীকার

|

হামাসের হামলার বিষয়ে তিন দিন আগেই ইসরায়েলকে সতর্ক করেছিল মিসর- এমন তথ্য জানিয়েছেন হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির প্রধান মিখায়েল ম্যাককল। তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এমন দাবিকে ‘সম্পূর্ণ মিথ্যা’ বলে অবহিত করেছেন। খবর বিবিসির।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বুধবার মার্কিন আইনপ্রণেতাদের এক বৈঠকে মধ্যপ্রাচ্যের সঙ্কট বিষয়ক গোয়েন্দা তথ্য সম্পর্কে আলোচনা করা হয়। বৈঠকের পর ম্যাককল সাংবাদিকদের বলেন, মিসর ইসরায়েলকে হামাসের হামলা সম্পর্কে তিন দিন আগে জানিয়েছিল, সেটি আমরা জানি।

গোয়েন্দা তথ্যের বিষয়ে বিস্তারিত কিছু না বলতে চেয়ে টেক্সাসের এক রিপাবলিকান সদস্য বলেন, একটা সতর্কবার্তা দেয়া হয়েছিল। তবে সেটা আসলে কোন পর্যায়ের সতর্কতা ছিল তা নিয়ে আমার মনে প্রশ্ন আছে।

মিসরের একজন গোয়েন্দা কর্মকর্তা দাবি করেন, কায়রো থেকে বার বার ইসরায়েলকে সতর্ক করা হয়েছে। বলেন, আমরা তাদের সতর্ক করেছি। তাদেরকে বলা হয়েছে গাজা থেকে বড় কিছুর পরিকল্পনা করা হচ্ছে। সহিংসতার মতো বড় কোনো ঘটনা ঘটতে পারে, এটা খুব দ্রুতই হবে। কিন্তু তাদের এই সতর্কবার্তাকে পাত্তা দেয়নি ইসরায়েল।

তিনি আরও বলেন, ইসরায়েল গাজা থেকে আসা সতর্কবার্তাকে গুরুত্ব না দিয়ে পশ্চিম তীরের প্রতিই বেশি মনোযোগী ছিল।

তবে এমন তথ্য অস্বীকার করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এই ভয়ঙ্কর হামলার বিষয়ে ইসরায়েলকে সতর্ক করা হয়েছিল এমন খবরকে ‘সম্পূর্ণ মিথ্যা’ বলে উল্লেখ করেছেন তিনি।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply